টাইমলাইনআন্তর্জাতিক

ট্রাম্পের সিদ্ধান্তকে পাল্টে দিলেন জো বিডেন! বাতিল করলেন ‘মুসলিম ট্রাভেল ব্যান’ পলিসি

আমেরিকায় নতুন সরকার এলে ভারতের উপর কোনও প্রভাব পড়বে কিনা তাই নিয়ে আলোচনা তুঙ্গে ছিল। একই সাথে ট্রাম্প যদি ক্ষমতায় আসে তাহলে মুসলিম দেশগুলির প্রতি আমেরিকার ভাবমূর্তি কেমন হবে তাই নিয়েও চর্চা কম হয়নি। ৪৬ তম রাষ্ট্রপতি  হিসেবে ক্ষমতায় বসতেই জো  বিডেন সবকিছুর উত্তর দিতে শুরু করেছেন।

বুধবার দিন জো বিডেন বেশকিছু কার্যপ্রণালীর আদেশের উপর হস্তাক্ষর করেছেন। এর মধ্যে প্রবাসীদের স্বস্তি প্রদান থেকে শুরু করে বেশকিছু মুসলিম থেকে আসা যাত্রীদের উপর লাগা ব্যানকে সরিয়ে দেওয়ার মতো সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।

করোনার বিপদকে দেখে জো বিডেন আমেরিকা জুড়ে মাস্কের ব্যাবহারকে অনিবার্য করে দিয়েছেন। একই সাথে মেক্সিকোর সীমান্তে তৈরি হওয়া বেড়া জন্য প্রদান করা টাকাও আটকে দিয়েছেন। অবৈধ অনুপ্রবেশ আটকানোর জন্য ট্রাম্প সরকারের দেয়াল তৈরির সিদ্ধান্ত নিয়েছিল, যা একেবারে পাল্টে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বিডেন।

প্যারিস জলবায়ু চুক্তিতে আবারও যোগদানের বিষয়ে জো বিডেন সম্মতি দিয়ে ট্রাম্পের সিদ্ধান্তকে পাল্টে দিয়েছেন। ট্রাম্প সরকারের আমলে মুসলিম ট্রাভেল ব্যান নামের যে পলিসি চর্চায় এসেছিল তা সরিয়ে নেওয়ার আদেশ জারি করেছেন জো বিডেন। মূলত ১২ টি মুসলিম দেশের উপর এই ব্যান ছিল। যার মধ্যে ইরান, সিরিয়া, লিবিয়া ইত্যাদি সামিল রয়েছে।

একই সাথে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে আমেরিকা সরবে না বলে নির্দেশ জারি করা হয়েছে। সমস্ত আদেশপত্রের উপর স্বাক্ষর করার পর বিডেন তার টিমকে সম্বোধন করেন। টিমকে উনি বলেন যে সমস্ত হস্তাক্ষর ট্রাম্প দ্বারা করে যাওয়া ক্ষতির ক্ষতিপূরণ।

Back to top button