টাইমলাইনভারত

অনলাইন ফ্রডের শিকার NDTV’র প্রাক্তন সাংবাদিক, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়ানোর হল প্রতারণা

 বাংলা হান্ট ডেস্কঃ NDTV এর প্রাক্তন সাংবাদিক নিধি রাজদান শুক্রবার ট্যুইট করে ওনার সাথে ঘটে যাওয়া অনলাইন ফ্রড নিয়ে মুখ খোলেন। রাজদান সম্প্রতি জানতে পেরেছেন যে, Harvard বিশ্ববিদ্যালয় থেকে ওনাকে জার্নালিস্ট পড়ানোর যেই অফার দেওয়া হয়েছিল, সেটা আদতে ভুয়ো। রাজদান গত বছর হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়ানোর সুযোগ পাওয়ার পর NDTV এর সাথে ২১ বছরের সম্পর্ক ছিন্ন করে দিয়েছিলেন।

নিধি রাজদান ট্যুইটারে নিজের বয়ানে বলেন, আমাকে বলা হয়েছিল যে আমি সেপ্টেম্বর মাস থেকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়ানোর কাজ শুরু করব। আমি নিজের কাজের জন্য প্রস্তুতিও নিয়ে নিয়েছিলাম। এরপর আমাকে জানানো হয় যে, করোনার কারণে সেপ্টেম্বর মাসের বদলে জানুয়ারি মাস থেকে আমার কাজ শুরু হবে। নিধি রাজদান বলেন, হার্ভার্ডে সাংবাদিকতা পড়ানোর কাজে বিলম্ব হওয়ায় আমার আশঙ্কা হয়েছিল। কিন্তু সেখান থেকে জানানো হয় যে, প্রশাসনিক নিয়মের কারণে এরকম বিলম্ব হচ্ছে।

রাজদান বলেন, আমি ভেবেছিলাম যে করোনার কারণে বিলম্ব হতেই পারে। কিন্তু সম্প্রতি আমি ওদের সামনে যেই প্রেজেন্টেশন দিয়েছিলাম, সেটি আমাকে আরও বিচলিত করে তোলে। এরপর আমি হার্ভার্ডের বড় আধিকারিকের সাথে সম্পর্ক করি। তাঁদের অনুরোধে আমি চাকরী সম্পর্কে পূর্বের যোগাযোগের বিবরণ দিই, যেটা আমি ভেবেছিল যে বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে পাঠানো হয়েছিল।

রাজদান বলেন, বিশ্ববিদ্যালয়ের সাথে যোগাযোগ করা পর আমি জানতে পারি যে আমি অনলাইন ফ্রডের শিকার হয়েছি। আর হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে আমাকে সাংবাদিকতা পড়ানো নিয়ে কোনও অফার দেওয়া হয়নি। আমি পুলিশের কাছে এই বিষয়ে যোগাযোগ করি আর সমস্ত নথী তাঁদের হাতে তুলে দিই। আমি পুলিশের কাছে আবেদন করে বলি যে, আমার সাথে যে এই কাজ করেছে তাকে যেন খুব শীঘ্রই চিহ্নিত করা হয়। এর সাথে সাথে আমি হার্ভার্ডের আধিকারিকদের আবেদন করেছি যে, তাঁরা যেন এই মামলা গম্ভীর ভাবে নেয়।

Back to top button