টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

‘এপাং-ওপাং-ঝপাং…! এই অখাদ্য কবিতা কেউ পড়বে না’, মুখ্যমন্ত্রীর লেখা নিয়ে বিস্ফোরক অভিজিৎ গঙ্গোপাধ্যায়

বাংলা হান্ট ডেস্কঃ এবার নাম না করে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) লেখা নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Ganguly)। সরকারি সাহায্যপ্রাপ্ত গ্রন্থাগারে রাখা কিছু বইয়ের গুণগত মান নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতি। সেখানেই তৃণমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়ের লেখা কবিতা উল্লেখ করে তিঁনি বললেন, “এই অখাদ্য জিনিসগুলি গ্রন্থাগারে রাখবেন না।” আর বিচারপতির এই মন্তব্যেই দানা বেঁধেছে জোর বিতর্ক।

বুধবার খিদিরপুরে মাইকেল মধুসূদন লাইব্রেরির এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। আর সেখানে গিয়েই মুখ্যমন্ত্রীর কবিতার প্রথম লাইন পড়ে তিঁনি বললেন, “কবিতার প্রথম লাইন এপাং ওপাং ঝপাং, আমরা সবাই ড্যাং ড্যাং। এই যদি কবিতার বই হয়, কেউ পড়বে? আমার মনে হয় কেউ পড়বে না।”

এখানেই শেষ নয়, এরপর তিঁনি আরও বলেন “এই অখাদ্য জিনিসগুলো গ্রন্থাগারে রাখবেন না, এটা আজ বলার সময় এসেছে। অখাদ্য বই সরবরাহ হয় সরকারি গ্রন্থাগারে, পড়তে চাইবে কোন মনুষ্য সন্তান? এই বই কিনলে তবেই সাহায্য পাওয়া যায়, না হলে পাওয়া যায় না। এই ধরনের বই সরবরাহ হলে, উইপোকা ছাড়া কারও সুবিধা হবে না।”

উল্লেখ্য, বৃহস্পতিবার মাইকেল মধুসূদন দত্তের ২০০তম জন্মদিবস উপলক্ষ্যে কলকাতার খিদিরপুরে মাইকেল মধুসূদন লাইব্রেরিতে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের পাশাপাশি বিশেষ অতিথি রূপে উপস্থিত ছিলেন অশোক গঙ্গোপাধ্যায়, পবিত্র সরকার ছাড়া আরও অনেকে।

abhijeet ganguly

সেই অনুষ্ঠানে দাঁড়িয়েই গ্রন্থাগারের অবস্থা নিয়ে মন্তব্য করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এদিন নাম না করে মুখ্যমন্ত্রীর লেখাকে অখাদ্য কুখাদ্য বলায়, রাজনৈতিক মহল থেকে নেটমাধ্যম সর্বত্রই শুরু হয়েছে জোর চর্চা।

Related Articles