টাইমলাইনবিনোদনরাজনীতি

ফিরছে বাম রাজনীতি, ওয়েব সিরিজে এবার প্রাক্তন মুখ‍্যমন্ত্রী জ‍্যোতি বসু!

বাংলাহান্ট ডেস্ক: তাঁর প্রয়াণের পর কেটে গিয়েছে এক দশকেরও বেশি সময়। এখনো রাজনীতি সচেতন বাঙালির মনে একই রকম উজ্জ্বল প্রয়াত মুখ‍্যমন্ত্রী জ‍্যোতি বসুর (Jyoti Basu) স্মৃতি। টানা ২৩ বছর ধরে যিনি মুখ‍্যমন্ত্রীর আসনে ছিলেন। বামপন্থী রাজনীতির এক প্রবাদ প্রতিম ব‍্যক্তিত্ব ছিলেন তিনি। মুখ‍্যমন্ত্রীর আসনে থাকার তাঁর রেকর্ড এখনো পর্যন্ত ভাঙতে পারেননি কেউ।

তবে এবারে রাজনীতির আঙিনা থেকে বিনোদনের দুনিয়ায় পদার্পণ ঘটতে চলেছে জ‍্যোতি বসুর। বাংলার প্রাক্তন মুখ‍্যমন্ত্রীকে নিয়ে নাকি তৈরি হতে চলেছে ওয়েব সিরিজ (Web Series)। OTT নির্ভর আধুনিক বিনোদনের জগতে এবার পা রাখছেন জ‍্যোতি বসুও।


আনন্দবাজার অনলাইন সূত্রে খবর, পরিচালক অরুণ রায়ের পরিচালনায় তৈরি হবে সিরিজটি। পরিচালক নিজে বিষয়টা নিয়ে কোনো মন্তব‍্য না করলেও সূত্রের খবর বলছে, জ‍্যোতি বসুর রাজনৈতিক জীবন এবং ব‍্যক্তি জীবনই সিরিজের মূল বিষয় হতে চলেছে। বরাবরই বাঙালির ইতিহাসের চরিত্রকে নিয়ে ছবি তৈরি করতে ভালবাসেন পরিচালক অরুণ রায়। এবারে তাই তাঁর নজরে প্রাক্তন মুখ‍্যমন্ত্রী জ‍্যোতি বসু।

সিরিজের মাধ‍্যমে তাঁর দীর্ঘ এবং ঘটনাবহুল রাজনৈতিক জীবন এবং ব‍্যক্তিগত জীবনের সঙ্গে পরিচয় ঘটবে দর্শকদের। আপাতত নাকি সিরিজটি নিয়ে আলোচনা চলছে পরিচালক ও প্রযোজকের মধ‍্যে। তবে হয়তো সিরিজের জ‍্যোতি বসুর নাম বদলে যেতে পারে।

প্রাক্তন মুখ‍্যমন্ত্রীর চরিত্রে কাকে দেখা যাবে তা এখনো জানা না গেলেও, শোনা যাচ্ছে নতুন কোনো অভিনেতাকেই বেছে নেওয়া হবে। সিরিজের নাম ঘোষনাও হবে তারপর। আপাতত এই বিষয়ে আরো তথ‍্যর জন‍্য মুখিয়ে রয়েছেন আগ্রহীরা।

প্রসঙ্গত, ১৯১৪ সালের ৮ জুলাই জন্মগ্রহণ করেন জ‍্যোতি বসু। প্রয়াত হন ২০১০ এর ১৭ জানুয়ারি। সারা জীবন রাজনীতির সঙ্গে যুক্ত থাকা সত্ত্বেও সাহিত‍্য, সংষ্কৃতি নিয়েও উৎসাহী ছিলেন তিনি। ছবির ভক্ত ছিলেন জ‍্যোতি বসু। তাঁর জীবন নিয়ে যদি সিরিজ হয় তবে তা নিয়েও যে সিনেপ্রেমীদের মধ‍্যে উত্তেজনা থাকবে তা বলার অপেক্ষা রাখে না।

Related Articles

Back to top button