টাইমলাইনভারতআন্তর্জাতিক

ধাক্কা খেল চীন! ভারত-নেপালের বন্ধুত্বের মধ্যে জিনপিং-র নাক না গলানোর হুঁশিয়ারি কেপি শর্মা অলির

বাংলাহান্ট ডেস্কঃ বড়সড় ধাক্কা পেলেন চীনা রাষ্ট্রপতি শি জিনপিং (xi jinping)। হুঁশিয়ারি দিলেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি (k. p. sharma oli)। বিগত বেশকিছু ধরে নেপালের রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে রয়েছে। একদিকে নেপালের মসনদে টিকে থাকার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী অলি এবং অন্যদিকে পুস্পকমল দেহল প্রচণ্ড নিজের কাজ করে চলেছেন। এই পরিস্থিতিতে নিজেদের দেশ মধ্যস্থ বিষয়ে নাক না গলানোর জন্য জিনপিং-কে হুশিয়ারি দিলেন কেপি শর্মা অলি।

জিনপিংকে হুঁশিয়ারি দিয়ে অলি বলেন, ‘নেপালের সঙ্গে ভারতের বন্ধুত্বের সম্পর্ক আগের মতই রয়েছে। আমাদের দুই দেশের মধ্যে কেউ আসতে পারবে না’। বর্তমানে নেপাল প্রধান অলি এই কথাটা খুব ভালোভাবেই বুঝতে পেরেছেন, ভারতের সমর্থন ছাড়া নেপাল কিছুই করতে পারবে না। সেটা ভালোভাবে বুঝতে পেরেই ভারতের সঙ্গে থাকার বার্তা দিয়েছেন অলি।

kp sharma oli.width 1024 Bangla Hunt Bengali News

নেপালে নির্বাচনের সময়ই অলি মোক্ষম চাল চেলে দিয়ে সরাসরি জানিয়ে দিলেন নেপাল ভারতের সঙ্গেই রয়েছে। তিনি নেপালের নাগরিকদের পাশেই রয়েছেন। বন্ধুর সম্পর্ককে হাতিয়ার করে ভারতের থেকে করোনা ভ্যাকসিন নিয়ে আবারও নির্বাচনে নিজের জায়গা ধরে রাখার চেষ্টা করছেন কেপি শর্মা অলি।

এই পরিস্থিতিতে নেপালের কমিউনিস্ট পার্টির অলির সমর্থিত এক নেতা জানিয়েছেন, নির্বাচনে জয়লাভের এবং ভারতের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ককে বাঁচিয়ে তুলতে অলি এক নতুন চাল চেলেছেন। পাশাপাশি ভারতে অবস্থিত নেপালের রাজদূত বলেছেন, অলি বলেছেন- ভারত এবং নেপালের একে অন্যকে গভীরভাবে প্রয়োজন।

unnamed 71 Bangla Hunt Bengali News

জানা গিয়েছে, নেপালের বিদেশমন্ত্রী তথা অলি ঘনিষ্ঠ মন্ত্রী আগামি ১৪ ই জানুয়ারি করোনা টিকার বিষয়ে ভারতের সঙ্গে আলোচনা প্রসঙ্গে ভারতে আসছেন। সেইসঙ্গে অলির পক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমর্থন পেতে তিনি আসছেন বলেও জানা গিয়েছে।

Back to top button