fbpx
টাইমলাইনভারত

শীতকালীন অধিবেশনে একসাথে ইসরো চিফ কে শিভান ও অজিত ডোভাল

বাংলা হান্ট ডেস্ক :  সোমবার থেকে সংসদের শীতকালীন অধিবেশন শুরু হয়েছে। অধিবেশন চলাকালীন একাধিক রাজনৈতিক বিষয়কে কেন্দ্র করে আলোচনা হয়েছে, এমনকী সংসদের দ্বিতীয় দিনেও বিভিন্ন প্রেক্ষাপটে বিরোধী এবং কেন্দ্রীয় সরকারের মধ্যেই তুমুল হট্টগোল হয়েছে। তবে এরই মধ্যে সংসদের শীতকালীন দ্বিতীয় অধিবেশনের দিন করল এক উল্লেখযোগ্য ঘটনা।

কারণ মঙ্গলবার অর্থাত্ সংসদের শীতকালীন অধিবেশনের দ্বিতীয় দিনেই একই সঙ্গে অজিত দোভাল এবং ইসরোর প্রধান কে শিবন উপস্থিত হয়েছিলেন। যদিও ঠিক কী কারণে ইসরোর প্রধান এ দিন সংসদে উপস্থিত হয়েছিলেন সেই কারণ এখনও স্পষ্ট নয় তবে সেই ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার হওয়া মাত্রই রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে।

জানা গিয়েছে 25 নভেম্বর ভারতীয় সময় সকাল 9.28 মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার থেকে Slv c-47 উত্ক্ষেপণ হবে, ইতিমধ্যেই ভারতীয় বিজ্ঞান গবেষণা সংস্থার তরফে ব্যাপক তোড়জোড় চলছে। যেটি কার্টোস্যাট থ্রি এবং 13 বাণিজ্যিক ন্যানো স্যাটেলাইট বহন করবে।

অন্য একটি সূত্র বলছে ইসরোর চন্দ্র অভিযানের তৃতীয় মিশন 2020 সালের নভেম্বরে শেষ হবে। তাই নিজেদের পরিকল্পনা বাস্তবায়িত করতে ইতিমধ্যেই ইসরোর তরফে একটি কমিটি গঠন করা হয়েছে। উল্লেখ্য, চলতি বছর জুলাই মাসে অন্ধপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার থেকে চন্দ্রযান টু এর সফল উত্ক্ষেপণ হয়েছিল

যদিও চাঁদের দক্ষিণ মেরুতে পা রাখার কয়েক মুহূর্ত আগেই তাঁর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ভারতীয় স্পেস নেটওয়ার্কের। এখনও অবধি ল্যান্ডার বিক্রমের খোঁজ চালাচ্ছে ভারতীয় গবেষণা সংস্থা যদিও তাতে হাত মিলিয়েছে মার্কিন সংস্থা নাসা।

Leave a Reply

Close
Close