টাইমলাইনবিনোদন

মৃত্যুর পর সমস্ত সৃষ্টি ধ্বংস করে দেওয়া হোক, দান করা হোক দেহ; ইচ্ছেপত্রে লিখলেন ‘গানওয়ালা’ কবির সুমন

কবির সুমন (kabir suman), গত শতাব্দীর নয়ের দশকে যে নতুন ধারার গান (song) বাঙালিকে মাতিয়ে রেখেছিল তার অন্যতম প্রধান কান্ডারি। কিন্তু পুজোর মাঝেই ইচ্ছেপত্র প্রকাশ করলেন গানওয়ালা। লিখলেন তাঁর মৃত্যুর পর যেন তার সমস্ত সৃষ্টি ধ্বংস করে দেওয়া হোক।

নিজের প্যাডে নিজের হাতে লেখা সেই ইচ্ছেপত্রে তিনি আরো লিখেছেন, মৃত্যুর পর তাঁর মৃতদেহ যেন চিকিৎসা বিজ্ঞানের উন্নতিতে দান করে দেওয়া হয়। পাশাপাশি তার মৃত্যুর পর কোনো শোকসভা বা প্রার্থনা সভা অনুষ্ঠিত হোক তাও তিনি চান না।

তিনি লিখেছেন, সমস্ত পান্ডুলিপি, গান, রচনা, স্বরলিপি, রেকর্ডিং, হার্ড ডিস্ক সহ সমস্ত সৃষ্টি কর্ম যেন কলকাতা পৌরসভার গাড়ি ডেকে দিয়ে দেওয়া হয় ধ্বংস করে দেওয়ার জন্য। এমনকি নিজের বাজনা গুলিকেও তিনি এই তালিকায় অন্তর্ভুক্ত করেছেন। তিনি লেখেন ‘এর অন্যথা হবে আমার অপমান’।

এই ভাবনা চিন্তা যে স্বজ্ঞানে, সচেতন অবস্থায়, স্বাধীন ভাবনাচিন্তা ও সিদ্ধান্তের ভিত্তিতে নেওয়া ইচ্ছেপত্রে তাও স্পষ্ট করেছেন গানওয়ালা। তিনি অসুস্থ হয়ে পড়লে বা মারা গেলে তার সম্পর্কিত সমস্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকার তিনি কেবল মৃন্ময়ী তোকদারকেই দিয়ে গিয়েছেন।

কেন এই ইচ্ছেপত্র সে সম্পর্কে কিছু জানান নি গানওয়ালা। তবে যে সৃষ্টির বাস প্রতিটি বাঙালির হৃদয়ে তা কোনোদিন মলিন হবে না বলেই মনে করছেন সুমনের একনিষ্ঠ ভক্তরা

Back to top button