টাইমলাইনভারতরাজনীতি

কৃষি বিল ইস্যুতে মমতাকে চ্যালেঞ্জ ছুঁড়লেন কৈলাশ বিজয়বর্গীয়, বললেন প্রমান করে দেখান

বাংলাহান্ট ডেস্ক: কৃষি বিল নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতা করায় মমতা ব‍্যানার্জিকে (Mamata Banerjee) চ্যালেঞ্জ করলেন কৈলাস বিজয়বর্গীয় (Kailash Vijayvargiya)। বর্তমান সময়ে কৃষি বিল নিয়ে তোলপাড় রাজনৈতিক মহল। কেন্দ্র সরকারের প্রস্তাবিত বিলের প্রতিবাদে সরব হয়েছে বিরোধীরা। বিরোধী পক্ষের দাবি, এই নতুন প্রস্তাবিত বিলে ক্ষতি হবে কৃষকদের। এমনকি তাদের দাস বানিয়েও রাখা হতে পারে। কৃষকদের উন্নতি অপেক্ষা অবন্নতি হবে বলে দাবি বিরোধীদের।

কৃষি বিলের প্রতিবাদে তৃণমূল
রাজ‍্যসভায় কৃষি বিলের প্রতিবাদে বিক্ষোভ দেখিয়েছিল তৃণমূল। সাংসদ ডেরেক ওব্রায়েন সভার নিয়ম উলঙ্ঘন করে স্পিকারের মাইক ভেঙে দিয়ে রুল বুকও ছিঁড়ে দেন। এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে, তৃণমূল সাংসদ ডেরেক ওব্রায়েনকে সাসপেন্ডও করে দেওয়া হয়।

তৃণমূলের দাবি, এই বিল কৃষকদের স্বাধীনতা ছিনিয়ে নেবে। তাদের দাস করে রাখবে। এই আইন কৃষকদের ন্যূনতম সমর্থন মূল্যও ছিনিয়ে নেবে বলে তারা মনে করেন। সর্বোপরি এতে কৃষক স্বার্থ ক্ষুন্ন হবে বলে তাদের দাবি।

তৃণমূলের বিরুদ্ধে তোপ দাগলেন কৈলাস বিজয়বর্গীয়
কেন্দ্রের বিরোধিতা করায় বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব‍্যানার্জিকে কৃষি বিল নিয়ে চ‍্যালেঞ্জ করলেন বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয়। পশ্চিম বর্ধমান জেলার আসানসোলে একটি সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছেন, ‘এই বিলটি পাস হওয়ার ফলে, দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা তাদের ফলিত ফসল দেশের যে কোনো প্রান্তে বিক্রি করতে পারবেন। সঠিক ন‍্যায‍্য দামে বিক্রি করতে পারায়, তাদের আয়ও বাড়বে’।

মুখ্যমন্ত্রীকে করলেন চ‍্যালেঞ্জ
পাশাপাশি তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, ‘কৃষকদের উপর অত‍্যাচার বন্ধ হয়ে গেলে মমতা ব‍্যানার্জির দল ক্ষুব্ধ হবে। কারণ তারা তো শুধুমাত্র কৃষকদের ঝামেলা নিয়েই সর্বদা বিবৃতি দিয়ে এসেছেন। কৃষকদের সমস্যা মিটে গেলে, তাদের কিছু বলার থাকবে না’।

সেইসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা ব‍্যানার্জিকে চ‍্যালেঞ্জ জানিয়ে বলেন, ‘ক্ষমতা থাকলে কেন্দ্রের পাস করা এই দুটি কৃষি বিল কৃষকদের ক্ষতি করছে, তা প্রমাণ করে দেখান’।

Back to top button