টাইমলাইনপশ্চিমবঙ্গ

বিশ্বের সেরা বিজ্ঞানীদের তালিকায় কৃষ্ণনগর কলেজের এই গনিতের অধ্যাপক

বিশ্বের প্রথম সারির বিজ্ঞানীদের তালিকায় ২ শতাংশ বাঙালি। আর সেই দুই শতাংশ মানুষের মধ্যেই একজন অধ্যাপক কালিদাস দাস (kalidas das)। তিনি কৃষ্ণনগর গভমেন্ট কলেজের গনিতের অধ্যাপক। ন্যানো ফ্লুইড প্রযুক্তি নিয়ে কাজ করে চলা এই বিজ্ঞানী এই মুহুর্তে বিশ্বের সেরা প্রতিভাবানদের মধ্যে একজন। তার কাজ বিশ্বের প্রতিটি কোনায় প্রশংসিত ও সমাদৃত।

images 2020 11 29T205246.260 Bangla Hunt Bengali News

কালিদাস দাস নদীয়ার কল্যানী এ ব্লকের বাসিন্দা। ছোট থেকেই বড় হয়েছেন গ্রামের মধ্যে। ইচ্ছে ছিল শিক্ষক হবেন। অধ্যাপক দাস বিশ্বের প্রথম সারির বিজ্ঞানীদের তালিকায় আসতে পেরে উচ্ছ্বসিত নিজেই। এই তালিকায়  ১ লক্ষ ৫৯ হাজার বিজ্ঞানী স্থান পেয়েছে। সেই সেরার তালিকায় রয়েছে প্রায় ১৪৯২ জন ভারতীয়। তাদেরই একজন এই বাঙালি অধ্যাপক।

অধ্যাপক দাসের ন্যানো ফ্লুইড নিয়ে গবেষনা মানব সমাজের দিক ঘুরিয়ে দিতে পারে বলে মনে করেন অনেকেই। এই ফ্লুইড দিয়ে তৈরি চিপ যেমন মুহুর্তে ঠান্ডা করে দিতে পারে মোবাইল, কম্পিউটার থেকে শুরু করে বড় বড় যন্ত্রপাতি তেমনই তা বদলে দিতে পারে চিকিৎসা বিজ্ঞানকেও। টিউমার ও ক্যান্সারের চিকিৎসায় নতুন দিশা আনতে পারে এই ন্যানো ফ্লুইড।

এই নানোফ্লুইড যেমন ক্যান্সার আক্রান্ত অংশ ওষুধ প্রবেশ করিয়ে কোষগুলিকে ধ্বংস করে দিতে পারে। তেমনি টিউমারের ক্ষেত্রে যে ব্যারিকেড তৈরি হয় তা ভেঙ্গে সঠিক স্থানে এই এই নানোফ্লুইড ওষুধ প্রবেশ করাতে পারবে। প্রযুক্তির ক্ষেত্রে ব্যবহার শুরু হলেও চিকিৎসাবিজ্ঞানে এই ব্যবহার এখনো সেভাবে শুরু করা যায়নি। ২০০৮ থেকেই এই বিশেষ তরলটির ওপর কাজ করে চলেছেন এই বাঙালি বিজ্ঞানী।

 

Back to top button