আবহাওয়াটাইমলাইনভারত

রায়গঞ্জ থেকে স্পষ্ট দেখা যাচ্ছে কাঞ্চনজঙ্ঘার চূড়া, বিজ্ঞানীরা বললেন বায়ুদূষণ কমার সুফল

লকডাউনে প্রায় বন্ধই ছিল যান চলাচল। যার ফলে বায়ুদূষণ কমার একাধিক সুফল পাওয়া গিয়েছিল হাতে নাতে। এবার বায়ুদূষণ কমার ফলে শুধু শিলিগুড়ি নয় রায়গঞ্জ থেকেও স্পষ্ট দৃশ্যমান হল কাঞ্চনজঙ্ঘা (Kanchanjangha) ।

গতকাল ৫ টা ৪০ মিনিটে টানা ১০-১২ মিনিট ধরে কাঞ্চনজঙ্গাকে দেখা গিয়েছে রায়গঞ্জ থেকে। পরিবেশবিদরা জানিয়েছেন বায়ুদূষণ কমায়। এতদূর থেকে স্পষ্ট দেখা গিয়েছে এই পর্বতশৃঙ্গকে।

জানিয়ে রাখি, লকডাউনের সময় নাসার উপগ্রহ চিত্র জানিয়েছিল ২০ বছর পর ভারতের বায়ুদূষণ কমেছে। যার প্রধান কারণ অবশ্যই লকডাউন, পাশাপাশি বৃষ্টিপাতের কারনে ভারতের বাতাসে ভাসমান এরোসেল এতখানি কমেছে যে ভারতের আকাশ ২০ বছর আগের মত নির্মল হয়েছে। বায়ুদূষণের অতি ক্ষুদ্র কণা যা আমাদের আবহাওয়া মন্ডলে চাপা পড়ে থাকে। এই কণা কঠিন পদার্থেরও হতে পারে বা তরল গ্যাসীয় পদার্থ দিয়েও তৈরি হতে পারে। মেঘ এবং কুয়াশাও একধরনের এরোসোল।

দিল্লি শহর বায়ু দূষণের ক্ষেত্রে বিশ্বের প্রথম সারিতে রয়েছে। সেখানে a.q.i এর পরিমান 38 এর নিচে নেমে গেছে যা খুবই স্বস্তিদায়ক। লকডাউন এর ফলে দিল্লির বাতাসে নাইট্রোজেন অক্সাইড এর পরিমাণ রেকর্ড হারে কমে গেছে। সাফারের তথ্য থেকে জানা গেছে যে ২৫ শে মার্চ দিল্লির সামগ্রিক একিউআই স্কোর ৮৮ ছিল।

 

 

 

Back to top button