টাইমলাইনভারতরাজনীতি

বিহার ভোটের আগে কানহাইয়া কুমারের মুখে মোদী-নীতীশ কুমারের প্রশংসা

বাংলা হান্ট ডেস্কঃ অপ্রত্যাশিত হলেও বামপন্থীদের পোস্টার বয় কানহাইয়া কুমারের (Kanhaiya Kumar) মুখে নরেন্দ্র মোদী (Narendra Modi) ও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের (Nitish Kumar) প্রশংসা। একটি বেসরকারি টিভি চ্যানেলের সাক্ষাৎকারে কানহাইয়া কুমারের মোদী-নীতীশের প্রশংসা করা নিয়ে সবাই অবাক। উল্লেখ্য, জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে আফজল গুরুর মৃত্যু বার্ষিকী পালন নিয়ে বিতর্কে আসা কানহাইয়া কুমারের মুখে এই কথা যেন ভূতের মুখে রাম নাম।

আগাগোড়াই দক্ষিণপন্থী দল বিশেষ করে বিজেপি এবং তাঁদের সহযোগী দল গুলোর বিরোধিতা করা কানহাইয়া কুমারের মুখে মোদীর প্রশংসা অন্তত কেউ আশা করেনি। বিজেপির তরফ থেকে কানহাইয়াকে যেমন বারবার দেশদ্রোহীর তকমা লাগানো হয়েছে, তেমনই কানহাইয়া বেকারত্ব, অর্থনীতি এবং নানান ইস্যুতে বিজেপিকে বারবার আক্রমণ করে এসেছে।

২০১৯ এর লোকসভা নির্বাচনে CPI এর টিকিটে বিহারের বেগুসরাই থেকে ভোটেও দাঁড়িয়েছিল কানহাইয়া কুমার। বিজেপির বিরুদ্ধে চালিয়েছিল জোরদার প্রচার। প্রকাশ রাজ, স্বরা ভাস্করের মতো অভিনেতা-অভিনেত্রীদের থেকে শুরু করে বিভিন্ন রাজনৈতিক দলের সমর্থন পেয়েছিল কানহাইয়া। এমনকি দেশের NDTV এর মতো সংবাদমাধ্যমও কানহাইয়ার সমর্থন করেছিল। কিন্তু বিজেপির প্রার্থী গিরিরাজ সিংয়ের সামনে কানহাইয়ার জাদু চলেনি। হার মিলেছিল লোকসভার ভোটে।

এবার শোনা যাচ্ছে যে, বিহারে বিধানসভা ভোটেও দাঁড়াতে পারে কানহাইয়া। কিন্তু তাঁর আগেই বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসায় পঞ্চমুখ হল এই বাম নেতা। বেসরকারি টিভিকে দেওয়া সাক্ষাৎকারে কানহাইয়া কুমার বিহারের মুখ্যমন্ত্রীর কাজের প্রশংসা করে জানায়, নীতীশ কুমার ক্ষমতায় আসার পর বিহারের পরিস্থিতি অনেক বদলেছে। গোটা বিশ্বে নীতীশ কুমারের কাজের প্রশংসাও হয়েছে।

কানহাইয়া আরও বলে, রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতিও নিয়ন্ত্রণে রেখেছিলেন নীতীশ কুমার। ওনার দ্বারা দেওয়া মহিলাদের সংরক্ষণ, সাইকেল বিলি, পরিকাঠামোগত উন্নয়নের কাজের প্রশংসা করে কানহাইয়া। আরেকদিকে নরেন্দ্র মোদীকে নিয়ে কানহাইয়া কুমার বলে, নরেন্দ্র মোদীর রাজনৈতিক অভিজ্ঞতা, আর সাফল্য নিয়ে প্রশ্ন নেই। তিনি যেভাবে সরকারি প্রক্লপ গুলোকে মানুষের সামনে এনেছেন, সেটা প্রশংসার যোগ্য।

কানহাইয়া আরও বলে, নরেন্দ্র মোদীর বেটি বাঁচাও বেটি পড়াও প্রক্লপ, ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পের বিরোধিতা কেউ করতে পারবে না। নরেন্দ্র মোদীর প্রসঙ্গে কানহাইয়া কুমার বলে, নরেন্দ্র মোদী এই প্রক্লপ গুলোকে খুব ভালভাবে তুলে ধরেছেন মানুষের সামনে। আর এটা প্রশংসাযোগ্য।

Back to top button