টাইমলাইনবিনোদন

‘গুমনামী’ ছবিতে অনির্বাণের জায়গায় কানহাইয়া কুমারের ছবি! গুগলের ভুল নিয়ে ট্রোল নেটপাড়ায়

বাংলাহান্ট ডেস্ক: আবারো বড়সড় ভুলের জন‍্য কাঠগড়ায় উঠল গুগল (google)। সৃজিত মুখার্জি পরিচালিত ‘গুমনামী’ (gumnaami) ছবির কলাকুশলীদের তালিকায় অনির্বাণ ভট্টাচার্যের (anirban bhattacharya) ছবির জায়গায় বসল কানহাইয়া কুমারের (kanhaiya kumar) ছবি। সেই ছবি সোশ‍্যাল মিডিয়ায় শেয়ার করলেন খোদ সৃজিত মুখার্জি।

বিষয়টা খোলসা করেই বলা যাক। আসলে সায়ন চক্রবর্তী নামে এক ব‍্যক্তি একটি টুইটে গুগল থেকে নেওয়া একটি স্ক্রিনশন শেয়ার করেন। সেখানে দেখা যায়, গুগলে ‘গুমনামী’ বলে সার্চ করলে কলাকুশলীদের তালিকায় অনির্বাণ ভট্টাচার্যের নামের উপর তাঁর ছবির বদলে রয়েছে কানহাইয়া কুমারের ছবি।


সায়নের সেই টুইটটি রিটুইট করেছেন সৃজিত মুখার্জি। তবে সায়নের শেয়ার করা স্ক্রিনশটটি আদৌ সত‍্যি কিনা তা জানা যায়নি। তবে এখন গুমনামী লিখে গুগলে সার্চ করলে অনির্বাণের নামের উপর তাঁরই ছবি দেখা যাচ্ছে।

সম্প্রতি সোশ‍্যাল মিডিয়ায় ট্রোলের মুখে পড়েন প্রসেনজিৎ চ‍্যাটার্জি। মাইকেল মধুসূদন দত্তের জায়গায় ভুল করে সাহিত‍্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর ছবি পোস্ট করে ফেলে প্রসেনজিতের ডিজিটাল টিম।

মাইকেল মধুসূদন দত্তের জন্মদিন উপলক্ষে শ্রদ্ধা জানিয়ে নিজের সোশ‍্যাল মিডিয়া হ‍্যান্ডেলে শেয়ার করেন প্রসেনজিৎ। তবে মধুসূদন দত্তের ছবির জায়গায় উপেন্দ্রকিশোরের ছবি পোস্ট করে দেওয়া হয়। পোস্টটি নিয়ে হইচই শুরু হতেই তড়িঘড়ি ডিলিট করে দেওয়া হয় তা।

ফের একটি সংশোধিত পোস্ট করে শ্রদ্ধা জানানো হয় কবিকে। সেখানে বক্তব‍্য একই থাকলে উপেন্দ্রকিশোরের ছবি বদলে দেওয়া হয় মধুসূদনের ছবি। সেই সঙ্গে পোস্টের নিচে ক্ষমা প্রার্থনা করে লেখা হয় আগের পোস্টটি ডিজিটাল টিমের ভুলের কারণেই হয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালে মুক্তি পায় সৃজিতের ‘গুমনামী’। ছবিতে নেতাজির চরিত্রে অনবদ‍্য অভিনয় করেছিলেন প্রসেনজিৎ চ‍্যাটার্জি। অনির্বাণ অভিনয় করেছিলেন নেতাজি গবেষক চন্দ্রচূড় ধরের ভূমিকায়।

Back to top button