ভারতরাজনীতি

‘করাচি আবার একদিন ভারতের অংশ হবে’, বললেন দেবেন্দ্র ফড়নবিশ

বাংলা হান্ট ডেস্ক: বহু দশক ধরেই কাশ্মীরের ওপর লোভ পাকিস্তানের। ভূস্বর্গের একটা বড় অংশ দখলও করে রেখেছে তারা। এখনও কাশ্মীরে অশান্তি ছড়ানোর জন্য রোজই ভারতে জঙ্গি পাঠায় ইমরানের দেশ। তবে এবার কার্যত গোটা পাকিস্তান ‘দখল’ করে নেওয়ার ‘হুশিয়ারি’ দিলেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ (Devendra fadnavis)। তাঁর আশা, একদিন ফের পাকিস্তানের করাচি ভারতের অংশ হবে।

আসলে বেশ কিছুদিন ধরেই মুম্বইয়ের বিখ্যাত করাচি সুইটস দোকানের নাম নিয়ে বিতর্ক চলছে। গত বৃহস্পতিবার শিবসেনা নেতা নীতিন নন্দগাওকার ৬০ বছরের পুরনো দোকানের নাম বদলে ‘মারাঠি’ কোনও রাখতে বলেন। এরপর থেকেই শুরু হয় বিতর্ক। যদিও শিবসেনার পক্ষ থেকে সঞ্জয় রাউত এই মতকে সমর্থন করেন না বলে জানিয়েছিলেন। তবে ইতিমধ্যেই দোকানের মালিক পক্ষর তরফ থেকে করাচি নামটি ধেকে দেওয়া হয়।

এই প্রসঙ্গে ফড়নবিশকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘আমরা অখণ্ড ভারতে বিশ্বাসী। কোনও একদিন আবার করাচি ভারতেরই অংশ হবে বলে আমাদের আশা।’ উল্লেখ্য, নীতিন নন্দগাওকারের এক ভাইরাল হয়ে যাওয়া ভিডিওতে দেখা যায় তিনি দোকান কর্তৃপক্ষকে করাচি নামটি বাদ দেওয়ার জন্য বলছেন। ‘পাকিস্তান জঙ্গিদের স্বর্গরাজ্য। মুম্বইতে পাকিস্তানের সঙ্গে সংযুক্ত কোনও কিছু রাখা যাবে না’, হুঁশিয়ারি দেন তিনি।

যদিও বিতর্ক বাড়তেই সঞ্জয় রাউত ট্যুইট করে লেখেন, ‘করাচি বেকারি ও করাচি সুইটস মুম্বইতে ৬০ বছর ধরে রয়েছে। পাকিস্তানের সঙ্গে এর কোনও সম্পর্কই নেই। ফলে তার নাম পরিবর্তন নিয়ে অহেতুক বিতর্কের কোনও দরকারই নেই।’

Back to top button