চাকরির খবরটাইমলাইন

বেকারদের পাশে মমতার সরকার; কর্মসংস্থানের জন্য এল ‘কর্মভূমি’

বাংলাহান্ট ডেস্কঃ বাংলায় কাজ হারানো যুবকদের নতুন করে কাজে ফেরানোর লক্ষে মমতা বন্দ্যোপাধ্যায়ের (mamata Banerjee) সরকার কর্মভূমি (karmabhumi) পোর্টাল এনেছে। যাঁরা করোনা আতঙ্কের কারণে রাজ্যে ফিরে এসেছেন এবং চাকরি বদল করার কথা ভাবছেন, তাঁরা এই কর্মভূমি পোর্টালের মাধ্যমে রাজ্যের তথ্য ও প্রযুক্তি সংস্থাগুলির সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারবেন।

এই ওয়েবসাইটি হল, http://karmabhumi.nltr.org। এর মাধ্যমে রাজ্যের একটা বিরাট অংশের আইটি তে চাকরি ছেড়ে আসা বা আইটিতে চাকরি করা যুবক যুবতীর কর্মসংস্থান হবে বলেই আশা করা হচ্ছে।

লকডাউনের ভেঙে পড়া অর্থনীতির কারনে একের পর এক সংস্থা বহিস্কার করছে কর্মচারীদের। দেশব্যাপী এই সংখ্যাটা গত কয়েক মাসে প্রায় ১৩ কোটি পৌঁছে গিয়েছে। তবুও এই অবস্থায় কিছুটা স্বস্তিতে আছে বাংলার চাকুরিজীবিরা।

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (সিএমআইই) জানিয়েছে, বাংলায় বেকারত্ব গত মে মাসে ১৭.৩ শতাংশ ছিল। ভারতব্যাপী মে মাসে এই হার সাড়ে ২৩ শতাংশ ছিল বলে জানিয়েছে এই মুম্বই-ভিত্তিক থিংক ট্যাঙ্ক।

তারা আরো জানিয়েছে, মার্চ মাসে পশ্চিমবঙ্গে বেকারত্বের হার ৬.৯ শতাংশ ছিল, ভারতব্যাপী এই হার ছিল ৮.৮ শতাংশ। পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্রও এই ব্যাপারে টুইট করে জানিয়েছেন, করোনা ভাইরাস ও আমফান ঝড় সত্ত্বেও অন্যান্য রাজ্যের তুলনায় বাংলায় বেকার জনগনের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে কম।

Related Articles

Back to top button