টাইমলাইনভারত

কর্ণাটকে পুরোহিতদের বিয়ে করলেই গরিব ব্রাহ্মণ মহিলারা পাবেন ৩ লক্ষ টাকা, সরকার শুরু করল যোজনা

বাংলা হান্ট ডেস্কঃ কর্ণাটকের বিএস ইয়েদুরাপ্পা সরকার দ্বারা গঠিত কর্ণাটক স্টেট ব্রাহ্মণ ডেভলপমেন্ট বোর্ড নতুন একটি প্রকল্প শুরু করল এই প্রকল্পের নাম অরুন্ধুতি আর মৈত্রী রাখা হয়েছে। এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য হল, আর্থিক দিক থেকে কমজোর শ্রেণীর কনেদের আর্থিক সহায়তা উপলব্ধ করানো। কর্ণাটক সরকার এই যোজনা অনুযায়ী রাজ্যে গরিব ব্রাহ্মণ কনেদের সরকারের তরফ থেকে ২৫ হাজার টাকা আর পুরোহিতদের বিয়ে করা কনেকে ৩ লক্ষ টাকা বন্ড রুপে আর্থিক সহায়তা দেবে।

কর্ণাটক স্টেট ব্রাহ্মণ ডেভলপমেন্ট বোর্ডের চেয়ারম্যান তথা বিজেপি নেতা এইচএস সচ্চিদানন্দ মূর্তি এই যোজনার কথা জানান। উনি বলেন, ‘আমরা অরুন্ধতি আর মৈত্রী যোজনা শুরু করার জন্য অনুমতি হাসিল করে নিয়েছি। এই প্রকল্পের জন্য তহবিলও নির্ধারণ করা হয়েছে। আমরা এই তহবিল ব্যবহারের জন্য একটি প্রক্রিয়া তৈরি করছি। সমাজের কমজোর শ্রেণীর মানুষদের সাহাজ্য করার আমাদের প্রচেষ্টার অংশ।”

মূর্তি আরও বলেন, ‘এই যোজনা অনুযায়ী টাকা তিনটি কিশতিতে দেওয়া হবে। বিয়ে চার বছর পর্যন্ত সফল থাকলে চতুর্থ বছরে টাকা সুদ সমেত দেওয়া হবে।” তিনি জানান, এই যোজনার সুবিধাভোগ করতে গেলে সুবিধাভোগীদের ৫ একর অথবা এর থেকে কম জমি থাকতে হবে। এছাড়াও ১ হাজার বর্গের থেকে বড় আবাসিয় ফ্ল্যাট থাকলে এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে না। এটাও দেখতে হবে যে, আবেদনকারীরা যেন পিছিয়ে পড়া জাত অথবা তফসিলি জাতি ভুক্ত না। তাঁদের পারিবারক আয় বছরে ৮ লক্ষ টাকার কম হতে হবে।

Back to top button