fbpx
টাইমলাইনভারতরাজনীতি

অযোধ্যার পর VHP এর পরবর্তী টার্গেট কাশী বিশ্বনাথ মন্দির

অযোধ্যাতে রাম মন্দির নির্মাণের প্রতি আস্থা তৈরি হওয়ার পরে নয়াদিল্লি বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) বেশ উচ্ছ্বসিত।  ভিএইচপি এখন অন্যান্য ইস্যুতে এগিয়ে চলেছে। ভিএইচপি সিদ্ধান্ত নিয়েছে যে এখন কাশী, জ্ঞানপাপি মসজিদ এবং মথুরার বিষয়টি এগিয়ে নেওয়া উচিত। এই ইস্যুতে কৌশল গঠনের জন্য ১লা ফেব্রুয়ারি বেনসিতে ভিএইচপির একটি গুরুত্বপূর্ণ সভাও অনুষ্ঠিত হতে চলছে । তাৎপর্যপূর্ণভাবে, ১ লা ফেব্রুয়ারি থেকে জ্ঞানপাপি মসজিদের বিষয়ে বেনারসের সিভিল কোর্টে শুনানি শুরু হচ্ছে। এই শুনানির অজুহাতে ভিএইচপি তার প্রচারণা আরও জোরদার করার কৌশল তৈরি করেছে। কাশী, বিশ্বনাথ মন্দির এবং জ্ঞানপাপি মসজিদ মামলা ভিএইচপির এজেন্ডায় এসেছে।

এই বিষয়ে জিজ্ঞাসা করা হলে, ভিএইচপি সূত্রগুলি পরিষ্কারভাবে জানায় যে, অযোধ্যার রাম মন্দির, বেনারসের জ্ঞানপাপি মসজিদ এবং মথুরার কৃষ্ণ জন্মভূমি বরাবরই ভিএইচপির মূল সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এখন রাম মন্দিরের মামলা শেষ। ভরসা মন্দির তৈরি করতে হবে। সুতরাং, ভিএইচপি এখন কাশী বিশ্বনাথ মন্দির কমপ্লেক্সকে মসজিদ থেকে মুক্ত করার জন্য তার প্রচারকে আরও তীব্র করবে।

যদিও ভিএইচপির আন্তর্জাতিক সাধারণ সম্পাদক মিলিন্দ পরান্দে প্রকাশ্যে কথা বলা থেকে বিরত ছিলেন, তিনি বলেছিলেন যে কাশী বিশ্বনাথ মন্দিরটি হিন্দু সমাজের ধর্মীয় ও আত্ম-সম্মানের প্রতীক, যা পরিত্যাগ করা যায় না ।কাশী বিশ্বনাথ মন্দির এবং জ্ঞানপাপি মসজিদের মধ্যে বিবাদ অনেক পুরানো। এই বিষয়টি আদালতে রয়েছে। হিন্দু পক্ষ প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগের কাছে অযোধ্যার আদলে পুরো কমপ্লেক্সটি তদন্তের জন্য আদালতকে অনুরোধ করেছে, কারণ সর্বত্রই এই মন্দিরের প্রমাণ রয়েছে।

জ্ঞানপাপিতে নতুন মন্দির নির্মাণ এবং হিন্দুদের উপাসনার অধিকার দেওয়ার জন্য ১৯৯১ সালে একটি মামলা দায়ের করা হয়েছিল। মামলায় আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদসহ অন্যান্য পক্ষ  বিচারে ক্রস-পরীক্ষা করার পর, দুই পন্ডিত এরই মধ্যে মারা গেছেন। বিচারের প্রতিনিধিত্ব করছেন প্রাক্তন জেলা সরকার আইনজীবী বিজয় শঙ্কর রাস্তোগি।

রাম মন্দির নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ পরিষ্কার জানিয়ে দিয়েছে যে কাশী এবং মথুরার মতো বিষয়গুলি এখন আর সংঘের এজেন্ডায় নেই বা সংঘও এই বিষয়ে কোনও প্রচার বা পরিকল্পনা করছে না। তবে বিপরীতে, ভিএইচপি এখন কাশী, মথুরার মতো বিষয়গুলিতে মনোনিবেশ করা শুরু করেছে।

Back to top button
Close
Close