টাইমলাইনপশ্চিমবঙ্গ

কাটোয়ার ঘোড়ানাশ গ্রামের চক্রবর্ত্তী বাড়ীর ৭৫ বছরের জগদ্ধাত্রী পুজো

 

গৌরনাথ চক্রবর্ত্তী, পূর্ব বর্ধমানঃ

জগদ্ধাত্রী বা জগদ্ধাত্রী দুর্গা হিন্দু শক্তি দেবী। ইনি দেবী দুর্গার অপর রূপ। উপনিষদে এঁর নাম উমা হৈমবতী। বিভিন্ন তন্ত্র ও পুরাণ গ্রন্থেও এঁর উল্লেখ পাওয়া যায়। যদিও জগদ্ধাত্রী আরাধনা বিশেষত বঙ্গদেশেই প্রচলিত।

আবার পশ্চিমবঙ্গের হুগলি জেলার চন্দননগর,গুপ্তিপাড়া ও নদিয়া জেলার  কৃষ্ণনগরের জগদ্ধাত্রী উৎসব জগদ্বিখ্যাত। কার্তিকমাসের শুক্লা নবমী তিথিতে দেবী জগদ্ধাত্রীর বাৎসরিক পূজা অনুষ্ঠিত হয়। হিন্দু বাঙালির ধর্মীয় মানসে রাজসিক দেবী দুর্গা ও তামসিক কালীর পরেই স্থান সত্ত্বগুণের দেবী জগদ্ধাত্রীর।

জগদ্ধাত্রী পূজার নিয়মটি একটু স্বতন্ত্র। দুটি প্রথায় এই পূজা হয়ে থাকে। কোথাও সপ্তমী থেকে নবমী অবধি দুর্গাপূজার ধাঁচে জগদ্ধাত্রী পূজা হয়। আবার কোথাও নবমীর দিনই তিন বার পূজার আয়োজন করে সপ্তমী, অষ্টমী ও নবমী পূজা সম্পন্ন হয়। এই পূজার অনেক প্রথাই দুর্গাপূজার অনুরূপ।

পূর্ব বর্ধমানের কাটোয়া ২ নং ব্লকের জগদানন্দপুর গ্রাম পঞ্চায়েতের ঘোড়ানাশ গ্রামের চক্রবর্ত্তী বাড়ীর পুজো নবমীর দিন থেকে শুরু হয়।আজ অর্থাৎ বুধবার নবমীর দিনেই সপ্তমী,অষ্টমী,নবমী পুজো হবে।চক্রবর্ত্তী বাড়ির প্রবীণ বয়স্ক শিশির চক্রবর্ত্তী ও পরিবারের নবীন পার্থ চক্রবর্ত্তী জানান,আমাদের পুজো এবারের ৭৫ বছরে পর্দাপণ করল।আরো জানান,নবমীর দিন সপ্তমী, অষ্টমী ও নবমীর পুজো হয়।তারপর সকলকে মায়ের ভোগ খাওয়ানো হয়।দশমীর দিন বিসর্জন হয়।ঘোড়ানাশ ছাড়াও আমডাঙ্গা, মুস্থূলী ও একডেলা সহ প্রভৃতি গ্রামের মানুষজন প্রতিমা দর্শন করতে আসেন।

Back to top button