টাইমলাইনভারতরাজনীতি

গোমূত্র-গোবর দিয়ে তৈরি আয়ুর্বেদিক ওষুধ বিক্রি করে মালামাল কেরলের বাম সরকার, তীব্র কটাক্ষ RSS-র

বাংলা হান্ট ডেস্কঃ বিজেপি (Bharatiya Janata Party) বিরোধি হওয়ার সুবাদে বামেরা (CPIM) হামেশাই গরুকে গোমাতা বলায় আপত্তি জাহির করেছে। হিন্দুরা যে গরুকে পুজো করে, তা নিয়েও কটাক্ষ করে বামেরা। এমনকি প্রকাশ্য রাস্তায় বামেরা গোমাংস খাওয়ারও অনুষ্ঠানের আয়োজন করে। বাংলায় খুব একটা এরকম অনুষ্ঠান দেখা না গেলেও, কেরলে এরকম অনুষ্ঠান হামেশাই হয়ে থাকে। বামেরা কেন্দ্রের গো-প্রেম নিয়েও বারবার সমালোচনা করে এসেছে। কিন্তু এবার সেই বামেরাই গরুর বিভিন্ন উপাদান কাজে লাগিয়ে ওষুধ বিক্রি করে মালামাল হচ্ছে। এমনকি কেরলের বাম সরকার গোঔষধি বিক্রি করার জন্য বিজ্ঞাপনও দিচ্ছি।

কেরল সরকারের অধীনে থাকা একটি আয়ুর্বেদিক সংস্থা গরুর দুধ, গোবর, গোমূত্র, ঘি এবং দই দিয়ে একটি বিশেষ আয়ুর্বেদিক ওষুধ উৎপাদন করছে। ওই আয়ুর্বেদিক ওষুধের নাম দেওয়া হয়েছে ‘পঞ্চগব্য ঘ্রুতাম” (Panchagavya Ghrutham)। কেরল সরকার গরুর বিভিন্ন উপাদান দিয়ে তৈরি এই ওষুধ বিক্রি করে অনেক মুনাফাও কামাচ্ছে বলে জানা গিয়েছে। তবে কেরল সরকার যেই ওষুধটি তৈরি করছে, তা দেশের বহু আয়ুর্বেদিক সংস্থা আগে থেকেই তৈরি করত। কিন্তু এই প্রথম কেরল সরকার সেই ওষুধের কথা প্রকাশ্যে এনেছে।

পঞ্চগব্য ঘ্রুতাম নামের এই আয়ুর্বেদিক ওষুধটি জন্ডিস, এপিলেপসি, মানসিক অবসাদ এবং জ্বর সারাতে রামবাণের মতো কাজ করে বলে জানা গিয়েছে। এছাড়াও মনোযোগ বৃদ্ধি এবং স্মৃতিশক্তি বৃদ্ধিতেও এই ওষুধ ব্যাপক কার্যকারী বলে জানা গিয়েছে। কেরল সরকার পঞ্চগব্য ঘ্রুতাম-এর বিজ্ঞাপন প্রকাশ করতেই রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের নিশানায় চলে এসেছে।

আরএসএস-এর তরফ থেকে কেরল সরকারের দ্বিচারিতা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। তাঁদের দাবি একদিকে বামেরা যখন কেন্দ্রের গোপ্রেম-এর বিরোধিতা করছে আর নিজেদের ধর্মনিরপেক্ষ প্রমাণ করতে গোমাংস খাচ্ছে। তখন আরেকদিকে, তাঁরাই আবার পঞ্চগব্য দিয়ে আয়ুর্বেদিক ওষুধ বানিয়ে টাকা কামাচ্ছে।

Related Articles

Back to top button