টাইমলাইনখেলাক্রিকেটIPL

গুন্ডাদের মাঝে বেড়ে ওঠা, আধপেটা খেয়ে চলেছে জীবন! আজ বিশ্বসেরা ক্রিকেটারদের একজন

বাংলা হান্ট নিউজ ডেস্ক: কিছুদিন আগেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিজের অবসরের কথা জানিয়ে দিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ এবং মুম্বাই ইন্ডিয়ান্সের তারকা অলরাউন্ডার কায়রন পোলার্ড। আজ অর্থাৎ ১২ই মে তিনি নিজের ৩৫ তম জন্মদিন পালন করছেন। এই মুহূর্তে তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের দলের সাথে আছেন যাদের প্লে অফে পৌঁছনোর কোনও আশা আর বেঁচে নেই। চলতি মরশুমে ব্যাট হাতে একেবারেই পরিচিত ছন্দে ছিলেন না পোলার্ড। তা সত্ত্বেও কেউ অস্বীকার করতে পারবেন না যে টি-টোয়েন্টি ক্রিকেটের অন্যতম সেরা তারকা তিনি। ক্রিকেটের এই ফরম্যাটে মোট ১১,৫৭১ রান করেছেন ক্যারিবিয়ান কিংবদন্তি।

টি-টোয়েন্টি ক্রিকেটের পোলার্ডের রেকর্ডের দিকে তাকালে দেখা যাবে যে তার নামের পাশে রয়েছে একটি শতরান ও ৫৬ টি অর্ধশতরান করার রেকর্ড। কায়রন পোলার্ড আজ বিশ্ব ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় তারকাদের মধ্যে একজন হলেন তার এই জায়গায় পৌঁছনোর যাত্রাটা একেবারেই সহজ ছিল না। জন্মের পরেই তার বাবা তাকে এবং তার মা-কে ছেড়ে চলে যান। শুধুমাত্র মায়ের সাহচর্যেই বড় হয়ে উঠেছিলেন পোলার্ড। তার বাড়ির আর্থিক অবস্থা এতটাই খারাপ ছিল যে পোলার্ড এবং তার মাকে কোনও কোনও দিন একবেলা রুটি খেয়েও গোটা দিন কাটাতে হয়েছিল।

পোলার্ডের শৈশব কেটেছে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের পোর্ট অফ স্পেনের ট্যাকারিগুয়া এলাকায়। ওই এলাকাটিতে সবসময়ই ছিল গুন্ডা ও অপরাধীদের ছায়া। খুন, ছিনতাই, মাদক ও গাঁজার মতো জিনিসের সঙ্গে অতি অল্প বয়সেই পরিচয় হয়ে যেত সেখানকার মানুষের। ওই অপরাধের গন্ধ মাখা গলি গুলির মধ্যে বেড়ে উঠলেও নিজেদের সুস্থ স্বাভাবিক জীবন অর্জনের স্বপ্নপূরণের লক্ষ্যে পৌঁছনোর জন্য পোলার্ড কখনও হাল ছাড়েননি সেই পরিবেশে বসবাস করেই আজ হয়ে উঠেছেন বিশ্বের সবচেয়ে সফল ক্রিকেটারদের একজন।

দেশকে ২০১২ টি টোয়েন্টি বিশ্বকাপ জেতানো পোলার্ড নিজেই একটি জানিয়েছিলেন তার ছোটবেলার জীবনের কথা। পোলার্ড তার নিজের চারপাশে অপরাধমহল দেখেও কখনও দমে যাননি এবং নিজের লক্ষ্য থেকে মনোযোগ হারাইনি এবং মাত্র ১৫ বছর বয়স থেকে কঠোর পরিশ্রম করে গিয়ে আজ এই জায়গায় পৌঁছেছেন।

Related Articles

Back to top button