fbpx
টাইমলাইনভারত

তৈরি হল অযোধ্যার রাম মন্দিরের নকশা! কেমন হবে জানুন

বাংলা হান্ট ডেস্ক : কয়েক দশক ধরেই ধর্মীয় বিতর্ককে কেন্দ্র করে বার বার উত্তপ্ত হয়েছে দেশ, শনিবার সেই বিতর্কের অবসান ঘটিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। টানা কয়েক মাস ধরে শুনানি শেষে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির এ দেশে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ রায় ঘোষণা করেছে। আর সেই রায়ে অযোধ্যার বিতর্কিত জমি আসলে রাম লালা বিরাজমান পেয়েছেন। যদিও মন্দির তৈরির অনেক আগে থেকেই রাম মন্দিরের রূপরেখা কেমন হবে তা বানানো হয়েছিল।

যদিও এখনও অবধি আদালতের তরফ থেকে অনুমোদন পাওয়া যায়নি, কিন্তু নকশা প্রকাশ্যে এসেছে। অযোধ্যা জমি লাগোয়া খানিকটা দূরে 30 বছর ধরে অযোধ্যার রামমন্দির নির্মাণের নকশা তৈরির কাজ চলছিল যদিও আদালতের রায়দানের জন্য কাজ থমকে ছিল কিন্তু আবারও কাজ শুরু হয়েছে। অযোধ্যার রাম মন্দির আন্দোলনের সময় থেকে মন্দির নির্মাণের জন্য পাথর কাটার কাজ শুরু হয়েছিল।

তাই আপাতত কোনও সিমেন্ট বালি বা রোড নয় শুধুমাত্র পাথর দিয়ে নাকি নির্মিত হবে এই মন্দিরটি এমনটাই সূত্রের খবর,রাজস্থান থেকে পাথর এনে তা কেটে খোদাই করে ওই মন্দির নির্মাণের কাজে লাগানো হবে। যদিও পাথর কাটার কাজ প্রায় শেষ, জানা গিয়েছে দুই তলা বিশিষ্ট রাম মন্দিরের উচ্চতা এবং দৈর্ঘ্য 128, 268 ফুট, প্রস্থ 140 ফুট। মন্দির চত্বর মিলিয়ে মোট এক শ ছয়টি স্তম্ভ থাকবে, আর প্রতিটি স্তম্ভিত 16 টি মূর্তি খোদাই করা থাকবে।

মন্দিরের মধ্যে সিদ্ধ বার গর্ভগৃহ ও মার্ক মন্দির সবগুলোই থাকবে। যদিও মন্দির কেমন হবে তার রূপরেখা তৈরি হয়েছে কিন্তু সরকারের তরফ থেকে অনুমোদন না পেলে কাজ শুরু করা কার্যত অসম্ভব।

Leave a Reply

Close
Close