টাইমলাইনলাইফস্টাইল

খালি পেটে চা খাওয়ার অভ্যাস আছে? জেনে নিন এর ক্ষতিকারক দিকগুলি

বাংলা হান্ট ডেস্ক : সকালে ঘুম ভাঙলেই বিছানা থেকেই যেন মনটা চা চা করে। তাই বিছানা থেকেই ঘুম থেকে উঠেই যা নিয়ে পায়চারি করাটা অভ্যাসে পরিণত হয়েছে। সারাদিনে কাজের চাপ যেন সকালের এক কাপ চায়ে চুমুক দেওয়া মাত্রই উধাও হয়ে যায়। তাই শরীর ও মন চাঙ্গা করতে সকালে খালি পেটে চা পানের পাশাপাশি সারা দিনে বেশ কয়েকবার চা খেয়ে থাকেন চা প্রেমিকরা। যদিও সারা দিন চা খেতেই পারেন তাতে অসুবিধা নেই কিন্তু খালি পেটে চা খেলে তা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকারক এমনটাই বলছেন পুষ্টি বিশেষজ্ঞরা।

জেনে নেওয়া যাক খালি পেটে চা খেলে কী কী ক্ষতি হতে পারে-

1. যেহেতু রাতের খাবারের পর বেশ কয়েক ঘণ্টা ব্যবধান থাকে তাই খালি পেটে চা খেলে গ্যাস্ট্রিক হওয়ার সম্ভাবনা থাকে। একই সঙ্গে আলসারের ঝুঁকি বাড়িয়ে দেয়।

2. খালি পেটে চা খেলে চায়ে থাকা ট্যানিন শরীরে অস্বস্তি ভাব তৈরি করে।

3. খালি পেটে চা খেলে খিদে কমে যায় তার পরে শরীরের প্রোটিন ও অন্যান্য পুষ্টি উপাদানের সক্রিয়তা কমে যায় এবং সঠিক পুষ্টি না পাওয়ার কারণে নানা রকম অসুখ বিসুখ দেখা যায়।

4. দিনে চার পাঁচ বার চা খেলেই পুরুষদের প্রস্টেট ক্যানসারের সম্ভাবনা থাকে।

5. যাঁদের অম্বলের সমস্যা রয়েছে তারা যদি সকালে খালি পেটে দুধ চা খান সেক্ষেত্রে মারাত্মক সমস্যা দেখা দিতে পারে। তাই সকালে সামান্য কিছু খাবার খেয়ে চা খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিত্সকরা। তবে দিনের দুই থেকে তিনবারের বেশি চা পান না করাই শ্রেয়।

Back to top button