টাইমলাইনবিশেষ

রাজপ্রাসাদের মতো বাড়ি, একাধিক বিমান-জাহাজ-গাড়ি! আদানির যখের ধন অবাক করে দেবে

বাংলাহান্ট ডেস্ক : আমেরিকার শেয়ার সংস্থা হিন্ডেনবর্গ রিসার্চের একটি রিপোর্ট প্রকাশ্যে আসার পরই আদানি গোষ্ঠী পড়েছে বিপর্যয়ের মুখে। গত ২৪ শে জানুয়ারি সেই রিপোর্ট প্রকাশে আসার পর গৌতম আদানির (Gautam Adani) মোট সম্পত্তির মূল্য প্রায় অর্ধেক কমে গিয়েছে। পৃথিবীর বিত্তশালীদের পদ থেকেও সরে যেতে হয়েছে তাকে। কিন্তু এরপরেও গৌতম আদানির এমন কিছু সম্পত্তি রয়েছে যা তাকে বিশ্বের অন্যতম সেরা ধনী ব্যক্তি হিসেবে চিহ্নিত করে।

দিল্লিতে গৌতম আদানি ৪০০ কোটি টাকা দিয়ে ২০২০ সালে কেনেন একটি অট্টালিকা। ৩.৪ একর জমির উপর তৈরি এই বাড়ি অবাক করে দেয় সবাইকে। অন্যদিকে আমেদাবাদেও গৌতম আদানির একটি বিশাল বড় বাড়ি রয়েছে। এই বাড়িতে অবশ্য বেশিরভাগ সময় থাকেন গৌতম। এই বাড়িতে গৌতমের সাথে বসবাস করেন তার স্ত্রী প্রীতি ও দুই ছেলে কর্ণ ও জিৎ ও পুত্রবধূ। বেশ কয়েকটি বিলাসবহুল প্রাইভেট জেট ও হেলিকপ্টার রয়েছে আদানির দখলে।

বিভিন্ন জায়গায় গৌতম তার ব্যক্তিগত জেট বিমানেই ভ্রমণ করেন। এই প্রাইভেট জেটগুলির তালিকা রয়েছে ‘বোম্বার্ডিয়ার’, ‘বিচক্র্যাফ্ট’ এবং ‘হকার’ প্রাইভেট জেট। এগুলির মধ্যে সবথেকে সস্তা প্রাইভেট জেটটির দাম প্রায় ১৫.২ কোটি টাকা। বিলাসবহুল জেট প্লেন ছাড়াও তিনটি হেলিকপ্টার রয়েছে আদানি এন্টারপ্রাইজ এর মালিকের কাছে। গৌতমকে সবথেকে বেশি ‘অগাস্টা ওয়েটল্যান্ড এডব্লু ১৩৯’ হেলিকপ্টারে ভ্রমণ করতে দেখা যায়।

এছাড়াও গৌতম এর কাছে রয়েছে একাধিক বিলাসবহুল গাড়ি। সাড়ে তিন কোটি টাকা মূল্যের লাল ফেরারি ও একটি বিলাসবহুল bmw 7 রয়েছে আদানির কাছে। এছাড়াও রোলস রয়েস ঘোস্ট রয়েছে তার সংগ্রহের তালিকায়। এই গাড়িটির দাম প্রায় সাড়ে ৬ কোটি টাকা। প্রায় 17 টি জাহাজের মালিক আদানি এন্টারপ্রাইজ। ব্যবসায়িক ক্ষেত্রে বড় উপস্থিতির কারণে এই জাহাজগুলি আদানি গোষ্ঠী ব্যবহার করে। এই জাহাজগুলি মূলত ব্যবহার করা হয় জ্বালানি ও অন্যান্য উপকরণ পরিবহনে।

Adani house

তবে ২০১৮ সালে বেশি জল্পনা তৈরি হয়, গৌতমের নতুন কেনা দুটি জাহাজ নিয়ে। এই দুটি জাহাজের নাম তিনি রাখেন তার ভাগ্নীদের নামে। একটি এমডব্লিউ ভানশী ও আরেকটি এমডব্লিউ রাহি। প্রাইভেট জেট ও জাহাজগুলি রাখার জন্য সারাদেশে অজস্র ব্যক্তিগত বিমানবন্দর ও জাহাজবন্দর রয়েছে গৌতমের। একটি প্রতিবেদন অনুযায়ী মোট ১৩ টি জাহাজ বন্দরের মালিক আদানি। অন্যদিকে অস্ট্রেলিয়ার অন্যতম বৃহত্তম কয়লা খনি কারমাইকেলের মালিক গৌতম।

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker