টাইমলাইনভারত

নতুন জিএসটিতে কোন জিনিসের দাম বাড়ল আর কোনগুলি সস্তা হল দেখে নিন

বাংলা হান্ট ডেস্ক : দেশে আর্থিক মন্দা দেখা দিয়েছে। থমকে গেছে জিডিপি বৃদ্ধির হার। তাই দেশের অর্থনৈতিক অবস্থা ফেরাতে শুক্রবার জিএসটি বৈঠকে বড়সড় ঘোষনা করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। দেশের আর্থিক দুরাবস্থা কাটাতে জিএসটিতে অনেক কাটছাঁট করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জিএসটি বৈঠকে বেশ কিছু জিনিসের দাম সস্তা করার কথা ঘোষনা করেছেন আবার বেশ কিছু জিনিসের দাম বেড়েও গিয়েছে। উত্সবের মুখে সস্তা হয়েছে হোটেলের ঘর ভাড়া। নতুন জিএসটি লাগু হতে চলেছে 1 অক্টোবর থেকে। যেহেতু সেটা পুজোর সময় তাই পর্যটকরা বেশি ভালো করে ঘুরতে পারবেন বলে মনে করা হচ্ছে। 1000 টাকা অবধি হোটেলের ঘর ভাড়ায় কোনোরকম জিএসটি লাগবে না। শুধু হোটেলের ঘর ভাড়াই নয় আউট ডোর ক্যাটারিং, রেলের ওয়াগন ও কোচ, প্রতিরক্ষা সরঞ্জাম, পলিথিন ব্যাগ, ১০ থেকে ১৩ জন যেতে পারেন এমন গাড়ি, সেমি প্রেসিয়াস স্টোন, বাদাম দুধ, জিপ এসবেরই জিএসটি কমানো হয়েছে।Impact Of GST On Small And Medium Businesses Bangla Hunt Bengali News

তবে জিএসটি কমানোর পাশাপাশি বেশ কিছু দ্রব্যের ওপর জিএসটি বাড়ানো হয়েছে। ঠান্ডা পাণীয় থেকে শুরু করে কফি জাতীয় খাবারে জিএসটির পরিমান অনেকটাই বৃদ্ধি করা হয়েছে। এছাড়াও জাহাজের জ্বালানি তেল, রোলিং স্টক ইত্যাদির দাম বেড়েছে। তবে আরও একটি জিনিসের জিএসটিতে অনেকটাই ছাড় দেওয়া হয়েছে। যেটি অনেকদিন আআগে থেকেই ছাড় দেওয়ার কথা চলছিল। তাহল গাড়ি শিল্পে জিএসটি কমানো। যদিও বড় বড় গাড়ি অর্থাত 10-13 জন বহনে সক্ষম গাড়ি গুলির জিএসটি কমিয়ে আনা হয়েছে। দেশে অর্থনৈতিক বেহাল দশার অন্যতম কারণ হিসেবে গাড়ি শিল্পে মন্দাকেই দায়ী করা হয়েছিল। তাই গাড়ি শিল্পে জিএসটি কমানোর কথা আগেই ঘোষনা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

অন্যদিকে জিএসটি লাগু হওয়ার পর থেকেই নাকি দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার কমেছে বলেই মনে করেছে বিশেষজ্ঞ মহল। যদিও মোদী জমানায় অর্থনৈতিক বৃদ্ধির হার নিয়ন্ত্রণে আছে বলেই জানিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

Back to top button