টাইমলাইনখেলাক্রিকেট

ধোনি নন কোহলিই এই দশকে ভারতের সবচেয়ে প্রভাবশালী ওয়ানডে ক্রিকেটার, দাবি সুনীল গাভাস্কারের

বাংলা হান্ট ডেস্কঃ এই দশকে ভারতের সবথেকে প্রভাবশালী ওয়ানডে ক্রিকেটের হচ্ছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat kohli), এমনটাই মনে করেন কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাস্কার (Sunil Gavaskar)। বিশ্বকাপ জয়ী ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির থেকেও বিরাট কোহলিকে এগিয়ে রাখছেন তিনি।

ভারতীয় জাতীয় দলে বিরাট কোহলির অভিষেক ঘটে 2008 সালে। তারপর থেকে তিনি ক্রমাগত জাতীয় দলের হয়ে খেলে যাচ্ছেন। ইতিমধ্যেই দীর্ঘ 12 বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে 251 টি ওয়ানডে ম্যাচ খেলে ফেলেছেন বিরাট কোহলি। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে সবচেয়ে কম ইনিংস খেলে ওয়ানডে ক্রিকেটে 12 হাজার রানের মাইলফলক ছুঁয়ে কিংবদন্তি শচীন তেন্ডুলকারকে টপকে গিয়েছেন বিরাট কোহলি।

একদিনের ক্রিকেটে মাত্র 242 টি ইনিংস খেলে বিরাট কোহলির রান সংখ্যা 12040। ব্যাট হাতে বিরাট কোহলি করেছেন 60 টি হাফ সেঞ্চুরি এবং 43 টি সেঞ্চুরি। একদিনের ক্রিকেটে বিরাট কোহলির গড় 59.31 এবং স্ট্রাইক রেট 93.24।

এই প্রসঙ্গে গাভাস্কার বলেন সবচেয়ে প্রভাবশালী ওয়ানডে ক্রিকেটার বেছে নেওয়ার ক্ষেত্রে আমি শুধুমাত্র সেই ক্রিকেটারের রান এবং উইকেট দেখবো না। আমার কাছে প্রাধান্য পাবে দলের জয়ে কিংবা উন্নতিতে সেই ক্রিকেটার কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সেই দিক থেকে দেখতে গেলে আমার কাছে বিরাট কোহলিই এই দশকের সবচেয়ে প্রভাবশালী ওয়ানডে ক্রিকেটার।

Back to top button