টাইমলাইনপশ্চিমবঙ্গ

ছট পুজোয় একাধিক নিষেধাজ্ঞা জারি করল কলকাতা হাইকোর্ট, বন্ধ থাকবে বাজি বিক্রিও

বাংলাহান্ট ডেস্কঃ করোনা আবহে লকডাউন পর্বে শহরে দূষণের মাত্রা বহুগুণ কমে গিয়েছিল। ছট পুজোতেও (Chhath pujo) দূষণ রোধের বিষয়ে বড় সিদ্ধান্ত নিল কলকাতা হাইকোর্ট। পূর্বেই করোনা সংক্রমণ এড়াতে বাজি বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করে, এবার আদালতের রায়ে ছট পুজো নিষিদ্ধ হল রবীন্দ্র সরোবর ও সুভাষ সরোবরে।

বাজি পোড়ানোয় জারি নিষেধাজ্ঞা
করোনা সংক্রমণ কালে সব উৎসবই অনাড়ম্বরপূর্ণ। দূর্গা পুজো সম্মতিপ্রাপ্ত হলেও, পরবর্তীতে মানুষের ভিড় এড়াতে প্যান্ডেলে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল আদালত। এবার দীপাবলির আগে ভাগেই তাই বাজি পোড়ানোয় জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে এবছর বাজি পড়ানোয় নিষেধাজ্ঞা জারি করেছে আদালত।

ছট পুজোয় জারি নিষেধাজ্ঞা
পাশাপাশি পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে রাখতে ছট (Chhath pujo) পুজোতেও কাটছাঁট করল কলকাতা হাইকোর্ট। পূর্বেই পরিবেশ কর্মীদের আপত্তির ভিত্তিতে রবীন্দ্র সরোবরে ছট পুজোয় নিষেধাজ্ঞা জারি করেছিল পরিবেশ আদালত। কিন্তু তা সত্ত্বেও গতবছর রবীন্দ্র সরোবরে ষাড়ম্বরে পালিত হয় ছট পুজো। তাই এবার আগে থাকতেই রবীন্দ্র সরোবর ও সুভাষ সরোবরে ছট পুজোয় সরাসরি নিষেধাজ্ঞা জারি করল কলকাতা হাইকোর্ট।

করা যাবে না শোভাযাত্রাও
আরও জানানো হয়েছে, কাছাকাছি জলাশয়ে যাওয়া যেতে পারে ছট পুজোর জন্য। তবে পায়ে হেঁটে একদমই যাওয়া যাবে না। এই পুজো যেহেতু পরিবার কেন্দ্রীক, তাই কোন পরিবারের কজন যাবেন তাও আগে থেকে জানার বিষয় নয়। তাই কলকাতা হাইকোর্টের নির্দেশে এক পরিবার থেকে ২ জনের বেশি জলাশয়ে যাওয়া যাবে না। ডিজে চালানো বা শোভাযাত্রা কোনটাই করা যাবে না। এক্ষেতেও বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা জারি থাকছে।

Back to top button