চাকরির খবরটাইমলাইন

নিয়োগের নিয়মে বড় সড় পরিবর্তন কলকাতা পৌরসভায়, ধর্ম নয় মেধার ভিত্তিতে হবে চাকরি

ধর্ম (religion)  নয় মেধার ভিত্তিতে নিয়োগের সিদ্ধান্ত নিল কলকাতা পৌরসভা (kolkata municipality) । যুগের সাথে তাল মিলিয়ে এবার পুরোনো নিয়ম বদলে ফেলা হলো। এবার থেকে কলকাতা পৌরসভার কোনো পদের ক্ষেত্রেই ধর্মীয় বিশ্বাস প্রাধান্য পাবে না। তার বদলে মেধাই পাবে অগ্রাধিকার।

জানা যাচ্ছে, পৌরসভার বেশ কয়েকটি পদের নিয়োগ ঘিরে প্রশ্ন উঠেছিল। ভারত ধর্ম নিরপেক্ষ দেশ, সেই দেশের অংশ হিসাবে কিভাবে ধর্মীয় বিশ্বাস চাকরির ক্ষেত্রে অগ্রাধিকার পায় তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেকেই। তাই ধর্মনিরপেক্ষ পরিবেশ , নিয়োগে স্বচ্ছতার জন্য এই নিয়মে বদল আনা হলো বলে জানানো হয়েছে।

কলকাতা পুরসভা শ্মশান এবং হিন্দু কবরস্থানে কয়েকজন ফিল্ড ওয়ার্কার গ্রেড–থ্রি পদে নিয়োগ করবে বলে জানা যাচ্ছে। এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, মুসলিম প্রার্থীর আবেদন গ্রাহ্য হবে না। যা ঘিরে প্রশ্ন উঠতে শুরু করেছিল। যদি কোনো অহিন্দুর যোগ্যতা থাকে তবে তিনি কেন এই সব চাকরি পাবেন না? এই প্রশ্ন উঠতে শুরু করেন। কোনো মুসলিম প্রার্থী যদি এই কাজে আগ্রহী হন, তার যদি যোগ্যতা থাকে তবে তিনি কেন নিয়োগ পাবেন না তা নিয়েও প্রশ্ন তোলেন অনেকে। পৌরসভা বিজ্ঞপ্তিতে মুসলিম প্রার্থী আবেদন করতে পারবেন না একথা লিখতে পারেন না বলেও মনে করছেন তারা।

এর আগেও উর্দু অ্যাসিস্ট্যান্ট পদে নিয়োগ এর ক্ষেত্রে শুধুমাত্র মুসলিম প্রার্থীর আবেদন গ্রাহ্য হবে বলে বিজ্ঞপ্তি জারি করলে তা নিয়েও হইচই শুরু হয়। ঐ পদে কেন তপশিলি জাতি ও উপজাতিদের জন্য সংরক্ষণ নেই তা নিয়েও প্রশ্ন তোলেন অনেকে। এবার এই সব প্রশ্নই সমূলে বিনাশ করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে পৌরসভার নিয়োগের ক্ষেত্রে৷

 

Back to top button