কলকাতাটাইমলাইন

বিশ্বের শ্রেষ্ঠ ‘Science city’ এর তালিকায় জায়গা করে নিল কলকাতা, স্থান হয় নি দিল্লি – মুম্বাইয়ের

বিজ্ঞান শহর (science city) হিসাবে শ্রেষ্ঠদের তালিকায় স্থান করে নিল কলকাতা (Kolkata)। এই তালিকার কলকাতা ও বেঙ্গালুরু ছাড়া ভারতের অন্যকোনো শহরের স্থান হয় নি। ২২ ধাপ এগিয়ে এই তালিকায় স্থান দখল করেছে তিলোত্তমা। এই মুহুর্তে বাগিচার নগরীর ঘাড়ে নিঃশ্বাস ফেলছে জগদীশ চন্দ্র বোস – প্রফুল্ল চন্দ্র রায়ের শহর।

নেচার ইনডেক্স ব়্যাঙ্কিং অনুযায়ী বিশ্বের সেরা ১০০টি সায়েন্স সিটির তালিকায় কলকাতা রয়েছে ৯৯ তে। ১২১ থেকে এক বারে ২২ ধাপ এগিয়ে বিশ্বসেরা দের তালিকায় স্থান করে নিয়েছে শহর কলকাতা। অন্যদিকে ৯৩ থেকে ৪ ধাপ পিছিয়ে এই মুহুর্তে ৯৭ তম স্থানে রয়েছে ভারতের আরেক শহর ব্যাঙ্গালুরু। বলাই যায়, দেশের শ্রেষ্ঠ বিজ্ঞান শহর হওয়ার দৌড়ে এই মুহুর্তে বাগিচার শহরের কাঁধে নিঃশ্বাস ফেলছে তিলোত্তমা।

ভারতের অন্যদুই শহর মুম্বাই ও দিল্লির স্থান হয় নি এই তালিকার প্রথম ১০০ তে। বাণিজ্য নগরী মুম্বাই এই মুহুর্তে কলকাতার চেয়ে অনেকটাই পিছিয়ে রয়েছে ১৩২ নম্বরে। অন্যদিকে দেশের রাজধানী দিল্লি এই তালিকায় ১৬৩ তে রয়েছে। উল্লেখ্য, গত বছর এই তালিকায় পুনে ১৬৯ তম স্থানে থাকলেও এবার প্রথম ২০০ তেও জায়গা হয় নি এই শহরের।

কলকাতার এই সাফল্যে গর্বিত বাঙালি। দেশের বিজ্ঞান ক্ষেত্রে কলকাতার অবদান অনেক। এই শহরে গবেষনা করেই নোবেল পেয়েছেন বিজ্ঞানী রোনাল্ড রস ও সি ভি রমন। জগদীশ বোস, সত্যেন বোস থেকে মেঘনাদ সাহা বিশ্ব বিজ্ঞানে বাঙালির অবদান কম নয়। কলকাতার এই তালিকায় স্থান পাওয়ায় উচ্ছ্বসিত রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও৷ উত্তরবঙ্গ সফর থেকেই তিনি টুইটে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন তার প্রিয় তিলোত্তমাকে।

 

 

 

 

Back to top button