fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

হু হু করে বাড়বে তাপমাত্রা, বড়সড় আপডেট দিল আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ সকাল থেকেই ঝলমলে রোদ উঠেছে সমগ্র আকাশ জুড়েই। বেশ গরম অনুভূত হচ্ছে সকাল থেকেই। গরম বাড়তে শুরু করেছে। আগেই আবহাওয়াবিদরা জানিয়েছিলেন এবার থেকে গরম বাড়তে শুরু করবে। বৃষ্টি বিদায় নিয়েছে রাজ্য থেকে। এবার গরম তার দাপট দেখাবে। তাপমাত্রার পারদ চড়তে শুরু করবে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর (Weather office)।

কলকাতায় (Kolkata) গতকাল তাপমাত্রা ছিল সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। তবে আজ সেটা অনেক বৃদ্ধি পেয়েছে। আজকের তাপমাত্রা সর্বোচ্চ তাপমাত্রা থাকেব ৩৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজও বাতাসে জলীয় বাস্পের পরিমাণ নেই বললেই চলে। গত ৪৮ ঘন্টায় একদমই বৃষ্টি হয়নি। তুষারপাত, বৃষ্টিপাত, বজ্রপাত হবার এখন সেভাবে কোন সম্ভাবনা নেই জানায় হাওয়া অফিস। এখন আগামী কয়েকদিন বাড়বে শুধুই তাপমাত্রা।

আবার আবহবিদরা আগেই জানিয়েছিলেন এবছর তাপমাত্রার পারদ চড়বে সারা মার্চ-এপ্রিল-মে মাস জুড়ে। এই তিন মাসেই তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে বেশ বেশি। এছাড়া উত্তর, উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের পাশাপাশি দক্ষিণ ভারতের বিভিন্ন অংশেও এ বার ব্যাপক গরম পড়বে ৷ মার্চের শুরুতে সেভাবে গরম না পড়লেও, শেষের সপ্তাহ থেকে কিছু বেশ গরম অনুভূত হতে শুরু করেছে।

শহর কলকাতার তাপমাত্রাও বাড়বে বলে জানিয়েছিল হাওয়া অফিস। বেশকিছু জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি করে বাড়তে পারে, তো আবার কোথাও কোথাও তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রির থেকেও বেশি বাড়তে পারে। তবে অতিরক্ত গরম না পড়ার সম্ভাবনাই বেশি। গরম বাড়লেও তাপমাত্রার পরিবর্তন কিন্তু থাকবেই। তাপমাত্রা কখনো বাড়বে, আবার কখনো কমবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে।

Back to top button
Close
Close