আন্তর্জাতিকটাইমলাইনভারত

সন্ত্রাসবাদ নির্মূল করতে এবার ভারতের পাশে নেপাল, সংযুক্ত রাষ্ট্রের বৈঠকে সহমত পোষণ কে পি শর্মা অলির

বাংলাহান্ট ডেস্ক: ভারত (India) নেপাল (Nepal) প্রতিবেশী বন্ধু দেশ হলেও, চীন সরকারের উস্কানিতে সেই সম্পর্কে চির ধরেছিল। ধারণা করা হয়, চীন সরকারের উস্কানিতেই নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি (KP Sharma Oli) ভারতের সঙ্গে সীমা বিবাদে লিপ্ত হয়ে পড়ে। কিছুদিন আগেই তারা ভারতের বেশ কিছু অংশকে নিজেদের বলে দাবী করে এক নতুন মানচিত্রও পেশ করে।

ভারতের সঙ্গে সহমত পোষণ করল নেপাল
এবার ভারতের সুরে সুর মেলাচ্ছেন নেপালের প্রধানমন্ত্রী। প্রথম থেকেই ভারত সরকার আতঙ্কবাদের বিরোধিতা করে এসেছেন। এবার সেই দলে নাম লেখালো নেপালও। আতঙ্কবাদের বিরোধিতায় এবার সরব নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি। তাঁর কথায় পরিস্কার ফুটে উঠল, আতঙ্কবাদের বিরোধীতায় নেমেছে নেপাল।

আতঙ্কবাদের বিরোধিতায় নেপাল
শুক্রবার সংযুক্ত রাষ্ট্রের এক ভিডিও কনফারেন্সর বৈঠকে অন্তরাষ্ট্রীয় আতঙ্কবাদের তীব্র বিরোধিতা করলেন তিনি। এ বিষয়ে তিনি বলেন, নেপাল একদমই আতঙ্কবাদের সমর্থন করে না। দ্রুতই আতঙ্কবাদের নিষ্পত্তির দাবি জানায়।

তিনি আরও জানান, আতঙ্কবাদিদের অসামাজিক কার্যক্রমের শিকার হচ্ছেন সাধারণ মানুষেরা। তারা বারংবার সাধারণ মানুষের উপর হামলা চালাচ্ছে। এই ঘটনার তীব্র প্রতিবাদ জানান তিনি।

প্রতিবেশী দেশের সঙ্গে সদ্ভাব থাকবে কাঠমান্ডুর
এই ভার্চুয়াল সভায় তিনি ভারত চীন সমস্যা প্রসঙ্গে প্রথমে কোন কথাই বলেননি। তাঁর কথায়, ‘আমারা সকলের সঙ্গে একসঙ্গে রয়েছি, আমাদের করো সাথে শত্রুতা নেই’। কাঠমান্ডু সকল প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সদ্ভাব বজায় রাখবে বলেও জানান তিনি।

Back to top button