টাইমলাইনভারত

নারী দিবসে সম্মান, আট মাসের অন্তঃসত্ত্বা হয়েও কর্তব‍্য পালন সুনয়নার

বাংলাহান্ট ডেস্ক: আজ ৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। সারা বিশ্বে পালিত হচ্ছে এই বিশেষ দিন। মহিলাদের সম্মানে নানা জায়গায় নানা উদ্যোগ নেওয়া হয়েছে। বিশেষ সম্মানও জানানো হচ্ছে তাঁদের। মহিলাদের বিরুদ্ধে বৈষম্য ও তাঁদের শক্তি প্রতিষ্ঠা করতেই নারী দিবস পালন করা হয়। আমাদের সমাজে এমন বহু নারী রয়েছেন যারা প্রতি পদক্ষেপে নিজেদের শক্তি ও সাহসের পরিচয় দিয়ে চলেছেন।
এমনই একজনের উদাহরন, ছত্তিশগড়ের এক দান্তেশ্বরী যোদ্ধা। সুনয়না প‍্যাটেল হলেন ছত্তিশগড়ের দান্তেওয়ারা জেলা পুলিশের মাওবাদী দমন বাহিনীর একজন মহিলা কমান্ডার। আট মাসের অন্তঃসত্ত্বা হয়েও দেশের নিরাপত্তায় নিজেকে নিয়োজিত রেখেছেন তিনি। ছত্তিশগড়ের মাওবাদী অধ‍্যুষিত এলাকা বলে পরিচিত দান্তেওয়ারা। সেখানে মাওবাদী দমনের জন‍্য গঠন করা হয়েছে একটি মহিলা বাহিনী, নাম দান্তেওয়ারা যোদ্ধা। সেই বাহিনীরই কমান্ডার হলেন সুনয়না।

এর আগেও একবার এই বাহিনীতে যোগ দিয়েছিলেন সুনয়না। কিন্তু সেই সময় দায়িত্ব পালন করার সময়েই দুর্ভাগ‍্যবশত গর্ভপাত হয় তাঁর। ফের ছয় মাস আগে যখন তিনি দু মাসের গর্ভবতী তখন আর উচ্চপদস্থ অফিসারদের এই বিষয়ে কিছু জানান নি। যখন তাঁর গর্ভাবস্থার ছয় মাস চলছে তখন বিষয়টা জানতে পেরে তাঁকে মাতৃত্বকালীন ছুটি নেওয়ার পরামর্শও দেন অফিসাররা। কিন্তু রাজি হননি সুনয়না। তাঁর কথায়, মাওবাদী দমন বাহিনীতে তাঁর থাকাটা খুব জরুরি। পাশে পেয়েছেন স্বামীকেও।

দান্তেওয়ারার পুলিশ সুপার অভিষেক পল্লভের কথায়, “নিজের কাজের প্রতি প্রচন্ড শ্রদ্ধা রয়েছে সুনয়নার। এর আগেও একবার জঙ্গলে টহলদারির সময় ওর গর্ভপাত হয়েছিল। তাই এবার ওর ভালর কথা ভেবেই ছুটি নিতে বলা হয়েছিল। কিন্তু উনি ছুটি নিতে অস্বীকার করেন। ওনাকে দেখে আর ও মহিলারা দান্তোয়ারা যোদ্ধায় যোগ দিয়েছেন।

Related Articles

Back to top button