টাইমলাইনপশ্চিমবঙ্গ

লালগড়ে ফের পূর্ণবয়স্ক হাতির মৃত্যু,ফের প্রশ্নের মুখে বনদপ্তর

বাংলাহান্ট, ঝাড়গ্রাম:- বৃহস্পতিবার সকালে লালাগড়ে একটি পূর্ণবয়স্ক হাতির মৃত দেহ পাওয়া যায় । গ্রামবাসীদের প্রাথমিক অনুমান বিদ্যুৎপিষ্ট হয়ে মৃত্যু হয়েছে হাতিটির । ঘটনাটি লালাগড় থানার রামগড় গ্রামপঞ্চায়েতের লোকাট গ্রামের । লোকাট গ্রামের গ্রামবাসীরা এদিন সকলে লোকাট গ্রামে ঢোকার মুখেই মোরাম রাস্তার উপরে একটি পূর্ণবয়স্ক হাতির মৃত দেহ পড়ে থাকতে দেখেন । তারপরেই গ্রামবাসীদের তরফ থেকে খবর দেওয়া হয় বনদফতকে  ও লালাগড় থানায় । ঘটনার খবর পেয়ে ঘটনা স্থলে ছুটে আসেন কাঁটাপাহাড়ি বিট ও লালাগড় রেঞ্জের আধিকারিক ও বনকর্মীরা এবং রামগড় বিট হাউসের পুলিশ কর্মীরা ।

স্থানীয় ও বনদফতর সূত্রে জানা , লালাগড় ব্লকের রামগড় অঞ্চল , সিজুয়া অঞ্চল , লালাগড় অঞ্চল , ধরমপুর অঞ্চল থেকে শুরু করে পুরো লালাগড় ব্লকে বেশ কিছুদিন ধরে দাপিয়ে বেড়াচ্ছে ৫০ থেকে ৫৫ টি হাতির একটি দল । বেশ কিছুদিন আগে রামগড় অঞ্চলের লোকাট গ্রামে হাতির দলটি হানা দিয়ে তান্ডব চালায় বেশ কিছু ঘরবাড়ি ও ভেঙে ফেলে সাথে জমির ফসলও নষ্ট করে । হাতির এই উপদ্রোপের হাত থেকে বাঁচতে গ্রামের কিছু মানুষ গ্রামে ঢোকার মুখে  বৈদ্যুতিক তারের বেড়া দিয়ে দেয় । জানা যায় , এদিন ভোর রাত্রে যখন হাতির দলটি লোকাট গ্রামের পাশদিয়ে যাচ্ছিলো ঠিক সেই সময় ওই বৈদ্যুতিক তারের বেড়ায় বিদ্যুৎপিষ্ট হয়ে মৃত্য হয় ৫০ থেকে ৫৫ বছরের একটি স্ত্রী হাতির ।

ঝাড়গ্রামে বিদ্যুৎপিষ্ট হয়ে হাতির মুত্যুর ঘটনা নতুন কিছু নয় । এর আগেও বহুবার নয়াগ্রাম ব্লকে জমির ফসল খেতে গিয়ে বিদ্যুৎপিষ্ট হয়ে মৃত্যু হয়েছে বহু পূর্ণবয়স্ক হাতি । কিছু দিন আগেই বিনপুর থানার সাতবাঁকি গ্রামে জমির উপর ঝুলে থাকা বৈদ্যুতিক তারে বিদ্যুৎপিষ্ট হয়ে মৃত্য হয় একটি দাঁতাল ও দুটি স্ত্রী হাতি সহ মোট তিনটি হাতির । হাতির মুত্যুতে বারে বারে প্রশ্নের মুখে পড়তে হয় বনদফতরকে । এবার দেখার বিষয় বিদ্যুৎপিষ্ট হয়ে হাতির মৃত্যু ঠেকাতে কি পদক্ষেপ নিচ্ছে বনদফতর ।

মেদিনীপুর বনবিভাগের ডিএফও সন্দ্বীপ বেড়ওয়ালা বলেন , কাঁটাপাহাড়ি বিটের পূর্ণপানি মৌজায় একটি ৫০ থেকে ৫৫ বছরের স্ত্রী হাতির মৃত্যু হয়েছে । কি কারনে মৃত্যু হয়েছে তা পোসমাডাম রিপোর্ট এলে বলা যাবে ।

Leave a Reply

Close
Close