fbpx
টাইমলাইনভারত

হতাশার মধ্যেই আশার বাণী। খুঁজে পাওয়া গেছে ল্যান্ডর বিক্রম কে। শীঘ্রই যোগাযোগ ফিরে পেতে পারে চন্দ্রযান ২।জানালেন ইসরো প্রধান।

 

 

বাংলা হান্ট ডেস্ক: চন্দ্র যান ২ এর ল্যান্ডর বিক্রম চাঁদের দক্ষিণ মেরুতে অবতরন করার সময় যোগাযোগ হারিয়ে ফেলে। সেই নিয়ে পুরো দেশে একটি হতাশা। এরই মধ্যে আশার বাণী শোনালেন ইসরো প্রধান কে. সিভান। জানা গেছে, ল্যান্ডর বিক্রমকে লুনার সারফেসে খুঁজে পাওয়া গেছে। এবং আর্বিটার ল্যান্ডর বিক্রমের একটি ছবিও তুলেছে। অবশ্য এখনও পর্যন্ত কোনো যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়নি তবে এখনও যোগাযোগ ফিরে পাওয়ার আশা ছাড়েনি ইসরোর বিজ্ঞানীরা। এ এন আই কে ইসরোর প্রধান বিজ্ঞানী কে. সিভান জানায় ” ল্যান্ডর বিক্রম কে লুনার সারফেসে খুঁজে পাওয়া গেছে এবং অর্বিটার ইতিমধ্যেই একটি ছবি তুলেছে। যদিও যোগাযোগ এখনও সম্ভব হয়নি তবে আমরা চেষ্টা করছি। আশা করছি তাড়াতাড়ি ই যোগাযোগ করা যাবে”।

শনিবার রাতে  যে মুহূর্তের জন্য বসে ছিল আপামর ভারতবাসী ঠিক সেই সময় ইসরো প্রধান কে. শিভান জানিয়েছিলেন যে চাঁদের থেকে মাত্র ২.১ কিমি দূরে ল্যান্ডর থাকলেও তার সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। তথ্য বিশ্লেষণ করা সম্ভব হলেও কোনো যোগাযোগ সম্ভব হচ্ছেনা। সে নিজের কাজ ঠিক মতনই করবে শুধু যোগাযোগ হচ্ছেনা। এর পর হতাশ হয় আপামর ভারতবাসী। ৯৫% সফল হলেও এই একটা কারণে উদাসীনতা ছেয়ে যায় ইসরো অফিসে। তবে এই খবর ভারতবাসীকে উচ্ছাসিত করবে তা বলাই যায়।

Leave a Reply

Back to top button
Close
Close