টাইমলাইনভারত

৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিনামূল্যে গ্যাস পাওয়ার শেষ সুযোগ, এভাবে করুন আবেদন

বাংলা হান্ট ডেস্কঃ লকডাউনের কারণে কেন্দ্রের মোদী সরকার (Modi Sarkar) গরীব শ্রেণীর মানুষদের স্বস্তি দিতে ১ কোটি ৭০ লক্ষ টাকার আর্থিক সাহায্য দেওয়ার ঘোষণা করেছিল। এই আর্থিক প্যাকেজে উজ্বলা যোজনার (Ujjwala Yojana) মাধ্যমে গরীব মানুষদের হাতে বিনামূল্যে এলপিজি সিলেন্ডার (Liquefied petroleum gas) তুলে দেওয়ার কথা ঘোষণা করেছিল।

সরকারের এই স্কিমের সুবিধা শুধু তাঁরাই নিতে পারবে, যারা এই স্কিমে রেজিস্টার করেছে। সরকারের এই স্কিমের সুবিধা নেওয়ার জন্য আপনার কাছে মাত্র আর ১৩ দিন সময় বাকি। এমাসের ৩০ তারিখ পর্যন্তই বিনামূল্যে গ্যাস নেওয়ার জন্য আবেদন করতে পারবেন আপনি। মোদী সরকারের এই বিনামূল্যে গাস বিতরণ করার প্রধান কারণ হল, দূষণ মুক্ত পরিবেশ গড়ে তোলা এবং দেশের মা-বোনেদের রান্নার সময় উৎপন্ন হওয়া ধোঁয়া এবং সেই থেকে সৃষ্টি হওয়া রোগ থেকে নিরাপদে রাখা।

এই স্কিমের সুবিধা নেওয়ার জন্য গ্রাহকদের LPG সিলেন্ডার নেওয়ার মোবাইল নাম্বার রেজিস্টার হওয়া আবশ্যক। এর মানে এই যে, যেসমস্ত গ্রাহকদের মোবাইল নাম্বার গ্যাস এজেন্সির কাছে রেজিস্টার আছে, তাঁরাই এই স্কিমের সুবিধা নিতে পারবে। এই স্কিমের সুবিধা গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়ার জন্য কেন্দ্র সরকার সম্পূর্ণ প্রস্তুতি নেওয়ার পর সিলেন্ডারের সাপ্লাই অনেকদিন আগেই শুরু করে দিয়েছে। এই স্কিমে গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্টে সিলেন্ডারে টাকা জমা হবে।

উজ্জ্বলা স্কিম অনুযায়ী, ১৪.২ কেজির ৩ টি LPG সিলেন্ডার প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনার মাধ্যমে দেওয়া হবে। ১ মাসে একটিই LPG সিলেন্ডার বিনামূল্যে দেওয়া হবে। যাঁদের কাছে ৫ কেজির সিলেন্ডার আছে, তাদের তিনমাসে মোট ৮টি সিলেন্ডার দেওয়া হবে।

PMUY অনুযায়ী, গ্যাস কানেকশন নেওয়ার জন্য BPL পরিবারের যেকোন মহিলা আবেদন করতে পারবেন। এর জন্য আপনাকে KyC ফর্ম ভরে পাশের এলপিজি কেন্দ্রে জমা করতে হবে। PMUY এ আবেদন করার জন্য ২ পেজের ফর্ম, দরকারি কাগজপত্র, নাম, ঠিকানা, জনধন ব্যাংক অ্যাকাউন্ট, আধার নাম্বারের দরকার পড়বে।

আবেদনের সময় আপনাকে এও বলতে হবে যে, ১৪.২ কেজির সিলেন্ডার নিতে চান? না ৫ কেজির সিলেন্ডার? PMUY এর আবেদন পত্র আপনি প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন। এছাড়াও আপনি আপনার পাশের এলপিজি কেন্দ্র থেকে এই ফর্ম নিতে পারবেন।

PMUY এর জন্য কি কি কাগজের দরকার? 

  • পঞ্চায়েত অথবা পুরোসভা থেকে জারি BPL কার্ড
  • ফটো আইডি
  • পাসপোর্ট সাইজের ছবি
  • রেশন কার্ডের জেরক্স
  • সমস্ত ডকুমেন্টের অ্যাটেস্টেড কপি
  • LIC কপি, ব্যাংক স্টেটমেন্ট
Back to top button