চাকরির খবরটাইমলাইন

যে কোনো সময় চলে যেতে পারে আপনার সাধের সরকারি চাকরি, মোদি সরকার আনছে নয়া আইন

কৃষি ও শ্রম আইন নিয়ে ইতিমধ্যেই মোদি সরকারের (modi government) বিরুদ্ধে পথে নেমেছে সাধারণ জনতা। এবার সরকারি চাকরিজীবিদের ঘুম ওড়াতে নতুন আইন আনছে কেন্দ্রীয় সরকার। এই আইন মোতাবেক যে কোনো মুহুর্তে চাকরি চলে যেতে পারে সরকারি চাকরি।

মোদি সরকারের নতুন আইন মোতাবেক, ৩০ বছর চাকরির মেয়াদ সম্পূর্ণ হলেই যে কোনো সরকারি চাকরিজীবিকে বসিয়ে দিতে পারবে উর্ধতন কর্তৃপক্ষ। মোদি সরকার ইতিমধ্যেই প্রতিটি মন্ত্রক ও বিভাগের কাছে এই নির্দেশ পাঠিয়ে দিয়েছে। এই আইনে শিলমোহর দিয়েছে সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টও।

জানা যাচ্ছে, বিভিন্ন মন্ত্রক গত তিন মাস ধরে তালিকা তৈরি করছে। এই তালিকায় যাদের কাজে খুশি নন উর্ধতন কর্তৃপক্ষ তাদের নাম নথিভুক্ত করা হয়েছে। আগামী অর্থবছর শুরু হওয়ার আগেই এই আইনের বলে তাদের চাকরি চলে যেতে পারে।

এতদিন পর্যন্ত ৫৫ বছর বয়স হলেই স্বেচ্চাবসর নেওয়া যেত সরকারি চাকরির ক্ষেত্রে৷ কিন্তু এক নয়া আইনে যে সকল কর্মী সরকারি চাকরির আওতায় পড়ে না তাদের ৩ মাসের বেতন দিয়ে বসিয়ে দেওয়া যেতে পারে।

সূত্র থেকে জানা যাচ্ছে, ৫০ থেকে ৫৫ বছর বয়স্ক এবং কমপক্ষে ৩০ বছর চাকরি করেছেন এমন কর্মীদের একটি তালিকা তৈরি করা হচ্ছে৷ এই তালিকায় সংশ্লিষ্ট কর্মচারীর প্রতি ৩ মাসের কাজের মূল্যায়ন হবে। যার ভিত্তিতেই তার ভবিষ্যৎ নির্ধারণ হবে৷ যদি কোনো কর্মচারী মনে করেন তার কাজের সঠিক ভাবে মূল্যায়ন হয় নি তবে নির্ধারিত কমিটির কাছে আবেদন করা যাবে।

 

Back to top button