fbpx
টাইমলাইনভারতরাজনীতি

বিগ ব্রেকিং! শিবসেনাকে পাল্টা চাল এনসিপির, সমর্থন পেতে গেলে ছাড়তে হবে এনডিএ

বাংলা হান্ট ডেস্ক : মহারাষ্ট্রে সরকার গঠনের লোভে বিজেপির সঙ্গে হাত মিলিয়েছিল শিবসেনা। সম্পর্ক যেমনই হোক সরকার গঠনের জন্য শর্ত অনুযায়ী এনডিএ জোট গড়ে তুলেছিল বিজেপি এবং শিব সেনা তবে মহারাষ্ট্র নির্বাচনের ফল প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গে তাঁদের জোট যে কতটা অটুট তার প্রমাণ মিলল।

শিবসেনার তরফে আড়াই আড়াই বছরের মুখ্যমন্ত্রিত্ব পদের দাবি তোলা হলেও নিজেদের অবস্থান থেকে নড়তে নারাজ বিজেপি তাই মহারাষ্ট্র সরকার গঠনের রাস্তা পরিষ্কার করতেই অন্যান্য বিরোধী দলগুলির সমর্থন পেতে চেয়েছিল শিবসেনা, কাজ কিছুটা এগোলেও এ বার পাল্টা চাল দিল এনসিপি।

তাই তো এবার এনসিপির সমর্থন পেতে গেলে এনডিএর সঙ্গ ছাড়তে হবে রবিবার শরদ পাওয়ারের দল শিবসেনাকে এমনটাই শর্ত দিল। এনসিপি দলের নতুন শর্তে আবারও মরাঠা মুলুকে সরকার গঠন নতুন বিতর্কের জন্ম দিল। রবিবার, রাজ্যপাল ভগবত সিংহ হুঁশিয়ারির সঙ্গে দেখা করে সরকার গঠন করতে পারবে না এমনটাই সাফ জানিয়ে দিয়েছে বিজেপি।

এর পর শিবসেনাকে সরকার গঠনের জন্য রাজ্যপাল আহ্বান জানান। আর এই নিয়ে শিব সেনা শিবিরে তৈরি হয়েছে নতুন জট। উল্লেখ্য, বিধানসভা নির্বাচনে ফলাফলে শিবসেনা জোট 56 আসন পেয়েছে , অন্যদিকে এনসিপি র 54 সমর্থন পেলেই তা হলে 100 হবে কিন্তু সংখ্যাগরিষ্ঠতা পেতে গেলে 145 শক্তি দেখাতে হবে আর সেই সমস্যায় পড়েছে শিবসেনা।

তবে আসলে মহারাষ্ট্রের সরকার নির্বাচন কোন দিকে যাবে? তার প্রশ্ন চিহ্নের মুখে। কারণ ইতিমধ্যে এনসিপির তরফ থেকে শিবসেনাকে দেওয়া হয়েছে বেশ কিছু শর্ত।

Leave a Reply

Close
Close