টাইমলাইনভারত

সরকার কর্পোরেট ট্যাক্সে ছাড় দেওয়ার সাথে সাথেই, হু হু করে সেনসেক্স বাড়ল ১৯০০ পয়েন্ট, রেকর্ড গড়লো মোদী সরকার

বাংলা হান্ট ডেস্ক : বেশ কয়েকদিন ধরে শেয়ার বাজারে মন্দা দেখা দিয়েছিল। অবশেষে টানা কয়েকদিন পর এফএম কর্পোরেট ট্যাক্স কমানোর জন্য একদিনেতেই শেয়ার বাড়ল সেনসেক্স সূচক। এদিন সকালে সেকসেক্স বেড়েছে 1900 পয়েন্ট। দেশের অর্থনৈতিক শক্তি বৃদ্ধি করার জন্য মোদী সরকারের দ্বিতীয় জমানায় এটি শেয়ার বাজারের অন্যতম রেকর্ড বলা যায়। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আভ্যন্তরীন সংস্থাগুলির জন্য করের বিশেষ ছাড়ের ফলেই সেনসেক্স বেড়েছে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

বর্তমানে করের হার 25 শতাংশ। যেটি আগে ছিল 35 শতাংশ। তাই দশ শতাংশ কর ছাড়ের জন্য ভারতের অন্যতম আকর্ষনীয় ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি লাভের মুখ দেখতে পাচ্ছে। জানাগিয়েছে আগামী 1 অক্টোবর 2019 থেকে নতুন কর ব্যবস্থা চালু করবে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। পাশাপাশি 2023 সালের মধ্যে দেশীয় শিল্পে বিদেশি বিনিয়োগ নিশ্চিতকরন করা হবে বলেও জানা গিয়েছে। কেন্দ্রীয় সরকারের রেড কার্পেটের মধ্য দিয়ে এফডিআই ও এফআইআই প্রবাহ নিশ্চিত হবে।

আয়ের বহু বছরের আয় চক্রের সঙ্গে সমতুল্য বাজারগুলি আবার রেটিং অনুসরন করতে শুরু করবে। বাজারের সামগ্রিক চাহিদা বৃদ্ধি সঙ্গে সঙ্গে কর সঞ্চয় ও রাজস্বের মেয়াদ বৃদ্ধির জন্য মাঝারি ব্যবসায়ীদের উপার্জন আরও বাড়বে।

 

Leave a Reply

Close
Close