fbpx
কলকাতাটাইমলাইনভারত

ভিক্টোরিয়ার নাম বদলে হোক রানী লক্ষ্মীবাই, দাবি বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামীর

বাংলা হান্ট ডেস্কঃ কলকাতা বন্দরের পর এবার  ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলের দাবি জানালেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী।  ভিক্টোরিয়ার নতুন নাম হোক রানী লক্ষ্মীবাই।

উল্লেখ্য, দু-দিনের সফরে কলকাতা এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার সকালে কলকাতা পোর্ট ট্রাস্টের একটা অনুষ্ঠানে গিয়ে কলকাতা বন্দরের নাম পরিবর্তনের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কলকাতা বন্দরের নতুন নাম দেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর। কলকাতা বন্দরের সঙ্গে নেপাল, ভুটান, বাংলাদেশকেও যোগ করা হবে। তিনি বলেন, পোর্ট শুধু জাহাজ আসা যাওয়া করার জন্য নয়, এখানে অনেক ইতিহাস রয়েছে। দেশ-দুনিয়ার জ্ঞানবাহকও বটে এই পোর্ট।

প্রধানমন্ত্রীর কলকাতা বন্দরের নাম বদলের রেশ কাটতে না কাটতেই কলকাতায় ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম পরিবর্তনের দাবি জানালো বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী।  ১৮৫৭ সালে ঝাঁসির রানিকে বিশ্বাসঘাতকতার পর রানী ভিক্টোরিয়া ভারত দখল করেন, এবং ৯০ বছর ধরে ভারতে লুটতরাজ চালানো হয় । তাই ভিক্টোরিয়ার নাম বদলে লক্ষ্মীবাই-এর নামে এই মেমোরিয়ালকে হল রাখা উচিত্ ।

প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েই এদিন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী  এই দাবি করেছেন । এদিকে ভিক্টোরিয়ার গ্যালারিতে বাঙালি মনীষীদের কৃতিত্বকে তুলে ধরার প্রস্তাব দিয়েছেন নরেন্দ্র মোদি । নেতাজী, ক্ষুদিরাম, শরত্চন্দ্র, রবীন্দ্রনাথ ঠাকুরের নাম উঠে এসেছিলেন রবিবার নেতাজী ইন্দোরে প্রধানমন্ত্রীর বক্তৃতায় । ভিক্টোরিয়া মেমোরিয়ালের একটি গ্যালারিতে বাঙালি বিপ্লবীদের কাহিনী তুলে ধরার কাজ  ইতিমধ্যেই চলছে বলে জানিয়েছেন মোদি ৷ এখানকার পাঁচটি গ্যালারির মধ্যে দুটি বর্তমানে বন্ধ হয়ে পড়ে রয়েছে, সেগুলি শীঘ্রই চালু করার নির্দেশ দিয়েছেন মোদি ৷ শুধু তাই নয়,  স্বাধীনতা সংগ্রামে বাঙালি মহাপুরুষদের অপরিসীম অবদানের কাহিনী তুলে ধরা উচিত্ গ্যালারিতে, এ কথাও বলেছেন মোদি ৷

 

Back to top button
Close