fbpx
কলকাতাটাইমলাইনপশ্চিমবঙ্গ

CAA নয় BAA চালু হোক, NRC-র বদলে NRB-র প্রস্তাব, বেকারত্ব নিয়ে সরব বাম ছাত্র সংগঠন

বাংলা হান্ট ডেস্কঃ  সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট(CAA) এবং ন্যাশানাল রেজিস্ট্রেশন অফ সিটিজেনস(NRC)- এ দুটি শব্দই এখন বাংলায় বিক্ষোভ এবং আন্দোলনের একমাত্র হেতু । বিজেপি বিরোধী সমস্ত দলগুলি উঠে পড়ে লেগেছে সিএএ-র প্রতিবাদে এবং প্রস্তাবিত এনআরসি রুখতে। বিরোধিদের দাবি, সিএএ এবং এনআরসি বিজেপির ষড়যন্ত্র দেশের আর্থিক দুরাবস্থার কথা মানুষকে ভুলিয়ে রাখার জন্য।

এমন পরিস্থিতিতে এবার সরব হল বাম ছাত্র-যুবরা। দেশের বেকারত্বের বিষয়টিকে তুলে ধরে আন্দোলনে নামতে চলেছে বাম ছাত্র সংগঠন।  যেখানে দেশের জিডিপি প্রায় তলানিতে গিয়ে দাঁড়িয়েছে। বেকরত্ব ক্রমশ বাড়তে বাড়তে চরম পরিস্থিতি এসে দাঁড়িয়েছে। এই সময় বিজেপি মেরুকরণের রাজনীতি করতে বসেছে, সে দাবি নিয়ে সরব হচ্ছে তারা।

সিএই এবং এনআরসি-ইস্যুতে বাংলায় আন্দোলন শুরু তো হয়েইছে, এবার তারসঙ্গে যোগ হল বেকারত্ব। NRC নয়, দেশে চালু হোক NRB ( ন্যাশানাল রেজিস্টার অফ বেরোজগারী) এবং CAA নয়, তার বদলে দেশে হোক BAA( বেরোজগারী অ্যাবোলিশন অ্যাক্ট), দেশের যুবসমাজের দিকে তাকিয়ে এই বেকারত্ব সমস্যার সমাধান করা হোক, দাবি ছাত্র সংগঠনের। চরম আর্থিক সঙ্কট চলছে এ মুহুর্তে ভারতে, হাজার হাজার কর্মী ছাঁটাই হয়ে যাচ্ছে বিভিন্ন কোম্পানি, সংস্থা থেকে। একে তো চাকরি মিলছে না বাজারে, তার উপর চাকরি চলে যাওয়ায় কর্মহীন হয়ে পড়েছে দেশের বহু মানুষ। সেসবের দিকে দৃষ্টি দেওয়ার দাবি জানিয়ে আন্দোলনে নামছে বাম ছাত্র যুব সংগঠন।

আন্দোলন দীর্ঘপ্রসারী করতে নতুন ফর্ম বিলি করা হবে, যেখানে জানতে চাওয়া হবে যে, আপনি বেকার নাকি চাকরি করেন? চাকরি করলে কোন প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত রয়েনছে এবং সেই সঙ্গে আয় কত অপনার। আগামী মাসের মধ্যে এসব তথ্য ফর্মে ভরে আরও বড়ও আন্দোলনের পরিকল্পনা নেওয়া হয়েছে।

Back to top button
Close
Close