টাইমলাইনভারত

নেতাজীর জন্মদিনে জাতীয় ছুটি ঘোষনা করুক সরকার, মোদীকে চিঠি লিখে অনুরোধ মমতার

২৩ জানুয়ারি নেতাজির (netaji subhash chandra bose) জন্মদিনকে জাতীয় ছুটি হিসাবে ঘোষণা করা হোক, এমনই দাবি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (narendra modi) চিঠি লিখলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (mamata Banerjee) । পাশাপাশি সুভাষ বোসের অন্তর্ধান নিয়ে যাবতীয় তথ্যও জনগনের সামনে আনতে অনুরোধ করেছেন মমতা।

An autowala erected a 13-foot-tall statue of Netaji with the saved money in basirhat

আগামী ২৩ জানুয়ারি ২০২২, ১২৫ তম জন্মবার্ষিকী পালিত হবে নেতাজি সুভাষ চন্দ্র বসুর। সেকথা উল্লেখ করে মমতা লিখেছেন, সুভাষ চন্দ্র বোস বাংলার শ্রেষ্ঠতম সন্তানের মধ্যে একজন। তার নেতৃত্বে হাজার হাজার ভারতীয় সৈনিক আজাদ হিন্দ বাহিনীর হয়ে মাতৃভূমির জন্য প্রাণ বলিদান দেন। তিনি সকল প্রজন্মের ভারতীয়দের কাছে অনুপ্রেরণা।

তিনি আরো লেখেন, নেতাজির জন্মদিন সারা ভারতেই অত্যন্ত শ্রদ্ধার সাথে পালিত হয়। এর আগে আমরা বার বার কেন্দ্রের কাছে নেতাজীর জন্মদিন ২৩ জানুয়ারিকে জাতীয় ছুটির আবেদন করেছি। কিন্তু এখনো সেই ব্যাপারে কোনো সদর্থক পদক্ষেপ নেয় নি কেন্দ্র। নেতাজির মতো মহান ভারতীয়কে উপযুক্ত শ্রদ্ধা ও সম্মান জানাতে তাঁর জন্মদিনকে জাতীয় ছুটি হিসাবে ঘোষণা করার অনুরোধ করছি।

পাশাপাশি নেতাজির অন্তর্ধান রহস্য প্রকাশ্যে আনারও দাবি জানান তিনি। মুখ্যমন্ত্রী তার চিঠিতে লিখেছেন, নেতাজীর অন্তর্ধান রহস্য জানার অধিকার বাঙালি তথা ভারতবাসীর আছে। তার অন্তর্ধান সংক্রান্ত বহু ফাইলই ইতিমধ্যেই বাংলার সরকার প্রকাশ্যে এনেছে। এবার কেন্দ্রীয় সরকারের দ্বায়িত্বে থাকা ফাইলগুলিরও উপযুক্ত ব্যাবস্থা নেওয়া হোক। প্রসঙ্গত, নেতাজির মৃত্যু প্রসঙ্গে তাইহোকু বিমান দুর্ঘটনার দাবি জোরালো হলেও তা মানেন না বেশিরভাগ ঐতিহাসিক ও সাধারণ মানুষ।

 

Back to top button