টাইমলাইনটাকা পয়সাভারত

এলআইসি চালু করল দারুণ প্ল্যান! একবার টাকা জমা করলেই পাবেন সারাজীবন পেনশন

বাংলা হান্ট ডেস্ক: গ্রাহকদের কথা মাথায় রেখে এবার একটি দুর্দান্ত প্ল্যান আনতে চলেছে এলআইসি। একবার টাকা জমা করলেই এবার বিরাট সুবিধা পাবেন গ্রাহকেরা। সোজা কথায়, একটি সরল পেনশন স্কিম চালু করছে সংস্থা। এই প্ল্যানের অধীনে, গ্রাহককে শুধুমাত্র একবার প্রিমিয়াম দিতে হবে। তারপরেই সারাজীবন পেনশন পেতে থাকবেন তিনি।

বীমা নিয়ন্ত্রক সংস্থা IRDAI-এর নির্দেশিকা অনুসারে জানা গিয়েছে যে, এটি একটি তাৎক্ষণিক বার্ষিক পরিকল্পনা। এলআইসি এই পলিসি সম্পর্কে জানিয়েছে, এই প্ল্যানে সমস্ত জীবন বীমাকারীদের জন্য একই নিয়ম ও শর্ত রয়েছে। স্কিমের অধীনে, পলিসিধারকরা দু’টি বার্ষিক বিকল্পের যে কোনো একটি বেছে নিতে পারবেন। পাশাপাশি, এই স্কিমে, পলিসি শুরু হওয়ার তারিখ থেকে ৬ মাস পরেও ঋণ পাওয়া যেতে পারে।

এলআইসির এই প্ল্যানে থাকা দু’টি বিকল্পের মধ্যে প্রথমটি একক জীবনের জন্য। অর্থাৎ, পেনশনটি স্বামী / স্ত্রীর একজনের সাথে সংযুক্ত থাকবে। যতক্ষণ পেনশনভোগী বেঁচে থাকবেন ততক্ষণ তিনি পেনশন পেতে থাকবেন। তাঁর মৃত্যুর পর পলিসি নেওয়ার জন্য প্রদত্ত বেস প্রিমিয়াম ওই ব্যক্তির মনোনীত ব্যক্তিকে ফেরত দেওয়া হবে।

পাশাপাশি, দ্বিতীয় বিকল্পটি যৌথ জীবনের জন্য দেওয়া হয়। এতে পেনশন স্বামী-স্ত্রী উভয়ের সাথে যুক্ত থাকে। এর সাহায্যে যিনি যতদিন পর্যন্ত বেঁচে থাকবেন, ততদিন পেনশন পাবেন। পাশাপাশি, একজন ব্যক্তি জীবিত থাকাকালীন যতটা পেনশন পাবেন, ঠিক সমপরিমাণ তাঁদের একজনের মৃত্যুর পর আরেকজন সারাজীবন পেতে থাকবেন। দ্বিতীয় পেনশনভোগীরও মৃত্যু হলে, তাঁদের মনোনীত ব্যক্তিকে পলিসি নেওয়ার সময় নির্ধারিত মূল্য ফেরত দেওয়া হবে।

এলআইসির এই প্ল্যানটি হল ইমিডিয়েট অ্যানুইটি প্ল্যান। মানে, পলিসি নেওয়ার সাথে সাথে পেনশন শুরু হয়ে যাবে। পেনশনভোগীরা মাসিক, ত্রৈমাসিক, ছয় মাস অন্তর বা বছরে একবার পেনশন নেওয়ার বিকল্প নিতে পারেন। যেই বিকল্পটি বেছে নেওয়া হোক না কেন, পেনশন একইভাবে শুরু হবে।

এই প্ল্যানটি অনলাইন অথবা অফলাইন উভয়ভাবেই কেনার সুবিধা থাকছে। www.licindia.in-এর ওয়েবসাইট থেকে অনলাইনে এটি কেনা যাবে। এই প্ল্যানে সর্বোচ্চ ক্রয় মূল্যের কোনো সীমা নেই। ৪০ থেকে ৮০ বছরের মধ্যে যে কেউই এই স্কিমটি কিনতে পারবেন। মাসিক পেনশনের সুবিধা নিতে চাইলে মাসে অন্তত এক হাজার টাকা বিনিয়োগ করতে হবে। একইভাবে ত্রৈমাসিক পেনশনের জন্য মাসে অন্তত ৩ হাজার টাকা বিনিয়োগ করতে হবে।

 

 

Related Articles

Back to top button