টাইমলাইনটাকা পয়সাভারত

৬০ নয়, এবার ৪০ বছর বয়সেই মিলবে ৫০ হাজার টাকা পর্যন্ত পেনশন, ব্যাপক স্কিম LIC-র

বাংলা হান্ট ডেস্কঃ আর ৬০ বছর বয়স পর্যন্ত অপেক্ষা করতে হবে না, তাঁর আগেই পেয়ে যাবেন পেনশন। বর্তমান সময়ে গ্রাহকদের জন্য এক দুর্দান্ত স্কিম নিয়ে এল LIC। যেখানে আপনাকে পেনশন পেতে আর ৬০ বছর বয়স পর্যন্ত অপেক্ষা করতে হবে না, ৪০ বছর বয়স থেকেই পেতে শুরু করবেন পেনশন।

সরল পেনশন যোজনা, এখানে পলিসি নেওয়ার সময় শুধুমাত্র প্রিমিয়াম দিতে হয়। এটি একটি একক প্রিমিয়াম পেনশন প্ল্যান। আর তারপর থেকেই আপনি পেনশন পেতে শুরু করবেন। এক্ষেত্রে গ্রাহকের মৃত্যুর পর তাঁর নমিনিকে প্রিমিয়ামের অর্থ ফেরত দিতে হবে। তবে এই পলিসির ক্ষেত্রে সারাজীবন পেনশনের পরিমাণ একই থাকে।

সিঙ্গেল লাইফ- গ্রাহক যতদিন জীবিত থাকবেন, ততদিন তাঁকে পেনশন দেওয়া হবে এই স্কিমে। আর গ্রাহক মারা যাওয়ার পর প্রিমিয়ামের অর্থ ফেরত দেওয়া হবে নমিনিকে।

যৌথ লাইফ- এক্ষেত্রে স্বামী-স্ত্রী উভয়েরই কভারেজ থাকছে। এই ক্ষেত্রে প্রাথমিক পেনশনভোগী যতদিন বেঁচে থাকবেন ততদিন পেনশন পেতে থাকবেন। আর তাঁর মৃত্যুর পরে, তাঁর স্ত্রী সারাজীবন পেনশন পেতে থাকবেন। তবে তাঁর স্ত্রীর মৃত্যুর পর তার নমিনিকে প্রিমিয়ামের অর্থ ফেরত দিতে হবে।

এই স্কিমের ক্ষেত্রে বয়সীমা সর্বোচ্চ ৪০ থেকে ৮০ বছর। এই পলিসি শুরু করার ৬০ মাস পর থেকে যে কোন সময়ে পলিসি ফেরত দেওয়া যাবে। এই পলিসির ক্ষেত্রে গ্রাহককেই ঠিক করতে হবে তিনি কিভাবে পেনশন নেবেন। ১ মাসের ক্ষেত্রে ১০০০ টাকা, ৩ মাসে ৩০০০ টাকা, ৬ মাসে ৬০০০ টাকা এবং ১২ মাসের জন্য ১২০০০ টাকা।

৪০ বছর বয়সী ব্যক্তি ১০ লক্ষ টাকা দিয়ে এই পলিসি শুরু করতে পারেন। বার্ষিক প্রায় ৫০২৫০ টাকা পেতে থাকবেন। তবে মাঝপথে অর্থ ফেরত চাইলে ৫ শতাংশ অর্থ কেটে নেওয়া হবে।

Related Articles

Back to top button