টাইমলাইনপশ্চিমবঙ্গ

অন্য কাউকে নয়, নিজের হাতেই ৬টি দফতর রাখলেন মুখ্যমন্ত্রী! রইল তালিকা

বাংলা হান্ট ডেস্কঃ বিধানসভা নির্বাচনে বিপুল জয় নিয়ে তৃতীয়বারের জন্য বাংলায় ক্ষমতা দখল করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। দুই-তৃতীয়াংশের বেশি আসন নিয়ে আরো একবার নবান্নের মসনদে ফিরেছেন তিনি। এবার পালা আগামী পাঁচ বছরের জন্য সরকার সাজিয়ে নেওয়ার। সেই লক্ষ্যেই রবিবার ১৬ জন নতুন মুখসহ মোট ৪৩ জন মন্ত্রীর নাম ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। প্রথা মত আজ রাজভবনে রাজ্যপালের তত্ত্বাবধানে শপথ বাক্য পাঠ করেন সকলেই। যদিও শারীরিক অসুস্থতার কারণে উপস্থিত হতে পারেননি মন্ত্রী ব্রাত্য বসু, অমিত মিত্র এবং রথীন ঘোষ। তবে ভার্চুয়াল মাধ্যমে আজ শপথ পাঠ করেন তারাও।

শপথ গ্রহণ অনুষ্ঠানের পর নবান্নে ফিরে মন্ত্রীমন্ডল এর সঙ্গে জরুরি বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেখানেই ঠিক হয়, কার হাতে তুলে দেওয়া হবে কোন দপ্তর। গতবারের মতো এবারও একাধিক দপ্তরের দায়িত্বে নিজেই রইলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্বরাষ্ট্র ও পার্বত্য বিষয়ক দফতর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, তথ্য ও সংস্কৃতি দফতর এবারও নিজের হাতে রাখলেন তিনি। এ ছাড়াও তার নিজের কাছে থাকছে, প্রশাসন ও কর্মিবর্গ দফতর, ভূমি ও ভূমি সংস্কার দফতর ও উদ্বাস্তু ও পুনর্বাসন দফতর। উত্তরবঙ্গ উন্নয়ন দফতরও এবার  নিজের হাতেই রেখেছেন মমতা।

Mamata

গতবার গত মন্ত্রীসভায় এই মন্ত্রকের দায়িত্বে ছিলেন রবীন্দ্রনাথ ঘোষ। কিন্তু এzlবার নির্বাচনে উত্তরবঙ্গের দিকে আলাদা করে নজর দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। নিজেই বারবার উত্তরবঙ্গ সফরে গিয়ে মানুষের কাছে আশীর্বাদ ভিক্ষা করেছিলেন তিনি। যা রীতিমতো নজর কেড়েছিল রাজনৈতিক বিশ্লেষকদের। অন্যান্যবার তেমন ভালো ফল না হলেও এবার তাকে খালি হাতে ফেরায়নি উত্তরবঙ্গের মানুষ। সম্ভবত সেই কারণেই, এবার উত্তরবঙ্গ উন্নয়নের ভার নিজের কাঁধে তুলে নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Related Articles

Back to top button