টাইমলাইনবিনোদনভিডিও গান

স্বাধীনতা দিবস ২০২০: সেরা কয়েকটি হিন্দি দেশাত্মবোধক গান

বাংলাহান্ট ডেস্ক: দীর্ঘদিন ধরেই একের পর এক সুপারহিট দেশাত্মবোধক হিন্দি গান (patriotic hindi song) উপহার দিয়েছে বলিউড। এই সব গান শুনলে আপনা থেকেই চোখে আসে জল, শিহরিত হয় শরীর। স্বাধীনতা দিবস (independence day) উপলক্ষে রইল এমনই কয়েকটি হিন্দি দেশাত্মবোধক গান-
মেরা রঙ দে বসন্তী চোলা– দ‍্য লেজেন্ড অফ ভগৎ সিং ছবিতে এই গানে দেখা গিয়েছিল আজয় দেবগণকে। সোনু নিগম ও মনমোহন ওয়ারিস গেয়েছিলেন এই গান।

মেরে দেশ কি ধরতি– উপকার ছবির এই গান এখনও একই রকম জনপ্রিয় রয়েছে সঙ্গীতপ্রেমীদের মধ‍্যে। মহেন্দ্র কুমার গেয়েছিলেন এই গান।


ইয়ে যো দেশ হ‍্যায় তেরা– এ আর রহমানের সুরে ও কণ্ঠে অসাধারন এই গানটি এখনও বুকের মধ‍্যে শিহরণ জাগায়। স্বদেশ ছবিতে ব‍্যবহৃত হয় এই সুপারহিট গান।

সালাম ইন্ডিয়া– মেরি কম ছবির এই গান গেয়েছিলেন বিশাল ডাডলানি ও সেলিম মার্চেন্ট। ভারতীয় বক্সার মেরি কমের জীবন কাহিনি নিয়ে তৈরি হয়েছিল এই ছবি।

তু ভুলা জিসে– অক্ষয় কুমার অভিনীত এয়ারলিফট ছবির গান এটি। ইরাক কুয়েতের উপর হামলা করলে বহু ভারতীয়ের প্রাণ বাঁচানোর উদ‍্যোগ নিয়েছিলেন এক ভারতীয় ব‍্যবসায়ী। ভারতীয় বিমান চালকরা এয়ারলিফট করে তাদের নিজেদের দেশে ফিরিয়ে আনেন।


অ্যায়ে ওয়াতন– রাজি ছবির এই গান গেয়েছিলেন সুনিধি চৌহান। গান ও ছবি দুটোই প্রচুর প্রশংসা কুড়িয়েছিল।


মা তুঝে সালাম– এ আর রহমানের গলায় এই গানটি শুনলে এখনও চোখে জল আসে। প্রভূত প্রশংসা পেয়েছিল এই গান।

সারে জাহাঁ সে আচ্ছা– নতুন ভার্সন এলেও লতা মঙ্গেশকরের কণ্ঠে এই গান এখনও বেশি জনপ্রিয় হয়ে রয়েছে। রবি শঙ্কর সুর দিয়েছিলেন এই গানে। লিখেছিলেন কবি মহম্মদ ইকবাল।

বন্দে মাতরম– দেশাত্মবোধক গানের তালিকা সম্পূর্ণই হবে না এই গানটি না থাকলে। লতা মঙ্গেশকরের অসাধারন কণ্ঠে আলাদা মাত্রা পায় এই গান।

Related Articles

Back to top button