টাইমলাইনভারতরাজনীতি

সরকারি চাকরি ক্ষেত্রে 95 শতাংশ সংরক্ষণ পাবে স্থানীয় মানুষরা, ইস্তেহার প্রকাশ করল হরিয়ানা বিজেপি

বাংলা হান্ট ডেস্ক : আর হাতেগোনা মাত্র কয়েকটা দিন পরে হরিয়ানায় বিধানসভা নির্বাচন ইতিমধ্যেই, সেই রাজ্যে নির্বাচনী প্রচার চলছে জোর কদমে। রবিবার ছুটির দিনে রবিবাসরীয় প্রচার চালাল বিজেপি। নির্বাচনী প্রচারে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করা হয় বিজেপির তরফ থেকে আর সেখানেই রাজ্যের মানুষের কথা ভেবে একাধিক প্রতিশ্রুতি দিয়েছে হরিয়ানা বিজেপি। ওই ইস্তেহার পত্র তে কৃষক থেকে স্থানীয় মানুষ এবং তফসিলি জাতি ও উপজাতিদের উন্নয়নের কথা মাথায় রেখে বিজেপির তরফে একাধিক প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যেখানে জানা গিয়েছে সরকারি চাকরির ক্ষেত্রে স্থানীয়রাই 95 শতাংশ সংরক্ষণ পাবেন।

বিজেপির নির্বাচনী ইস্তেহার পত্রে এই প্রতিশ্রুতি দেওয়ার পর থেকে জোর জল্পনা উঠেছে জাতীয় রাজনৈতিক অন্দরে। তবে শুধুমাত্র চাকরি প্রার্থীদের জন্যই নয় রাজ্যের কৃষকদের জন্যও বড় সড়ক ঘোষণা করেছে হরিয়ানা বিজেপি, যদি দ্বিতীয় বারের জন্য আবারও হরিয়ানায় বিজেপি সরকার শাসন ক্ষমতায় আসতে পারে সে ক্ষেত্রে কৃষকদের জন্য তিন লাখ টাকা অবধি সুদ দেওয়া হবে বিনা মূল্যে এমনটাই জানানো হয়, তবে এখানেই শেষ নয় তফসিলি জাতি ও উপজাতির ব্যক্তিরাও যদি 3 লাখ টাকার ঋণ নেন সে ক্ষেত্রে কোনো সুদ দিতে হবে না।

রাজ্য সরকারের এহেন দয়ালের মনোভাব আর যাই হোক না কেন রাজ্যের বাসিন্দাদের জন্য সুখবর নিয়ে আসতে চলেছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। অন্য দিকে ইস্তেহার পত্রে বার্ধক্য ভাতা থেকে স্বাস্থ্য ক্ষেত্রে জোর দেওয়া এবং খেল নার্সারিতে তৈরিরও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, আর এই ইস্তেহার প্রকাশ নিয়ে বলতে গিয়ে বিজেপির কার্যকরী প্রেসিডেন্ট জগত্ প্রকাশ নাড্ডা জানিয়েছেন এই নির্বাচনী ইস্তেহার হরিয়ানার মানুষদের কাছে তাঁদের প্রতিশ্রুতি, তবে এই প্রতিশ্রুতি থেকেও আরও বেশি পরিমাণে পরিষেবা দেওয়ার চেষ্টা করবেন তাঁরা এমনটাই বলেছেন তিনি।

Back to top button