টাইমলাইনপশ্চিমবঙ্গ

নিত্যযাত্রীদের জন্য সুখবর, একধাক্কায় অনেকটাই বাড়ল লোকাল ট্রেনের সংখ্যা

অবশেষে লোকাল ট্রেন (local train) চালু হতে চলেছে বাংলায়। কিন্তু রেল ও রাজ্যের প্রাথমিক বৈঠকে ঠিক হয়েছিল মাত্র ১০ শতাংশ ট্রেন চলবে। লকডাউনের আগে শিয়ালদহ ও হাওড়া শাখার ট্রেনে অফিস টাইমে নিত্যযাত্রীদের ভিড় ছিল মাত্রা ছাড়া। সেই পরিস্থিতিতে ১০ শতাংশ ট্রেন দিয়ে আদেও কোনো সমাধান হবে কি না তা নিয়ে চিন্তিত ছিল নিত্যযাত্রীদের অনেকে। এবার রেল রাজ্য বৈঠকে ঐক্যমতে স্থির হলো অনেকটাই বাড়বে লোকাল ট্রেনের সংখ্যা।

রেল সূত্রে জানা যাচ্ছে ১০ শতাংশ ট্রেন চললে ভিড়ের কারনে স্বাস্থ্যবিধি বিঘ্নিত হতে পারে। তাই ১০ শতাংশের পরিবর্তে ৪০ শতাংশ ট্রেন চালানো হবে। পাশাপাশি এই ট্রেনগুলির বেশিরভাগই দিনের ব্যাস্ত সময় অর্থাৎ অফিস টাইমে চলবে। যাত্রী ও চাহিদার কথা মাথায় রেখে ট্রেন চালানো হবে বলে জানিয়েছে রেল। পাশাপাশি বেশ কিছু গ্যালপিং ট্রেন চালানোও হবে বলে জানানো হয়েছে।

লকডাউনের আগে যেখানে শিয়ালদহ শাখায় ৯১৫টি ট্রেন চলত, হাওড়া শাখায় চলত ৪০৭টি। সেখানে শিয়ালদহে ৩৫০ এর কাছাকাছি ও হাওড়াতে কম বেশি দেড়শ ট্রেন চলবে বলে মনে করা হচ্ছে। তবে প্রতিটি ট্রেনই চলবে অর্ধেক যাত্রী নিয়ে। স্টেশনেও মেনে চলতে হবে দূরত্ব বিধি। পাশাপাশি প্রত্যেক যাত্রীকে থার্মাল স্ক্রিনিং করা হবে বলেও জানানো হয়েছে।

পাশাপাশি জানা যাচ্ছে, টিকিট ছাড়া কাউকে স্টেশন চত্বরে প্রবেশ করতে দেওয়া হবে না। আপাতত রেলের হকারদেরও নিজেদের ব্যাবসা করতে অনুমতি দেওয়া হচ্ছে না। তবে অর্ধেক যাত্রী নিয়ে  ৪০ শতাংশ ট্রেনও যথেষ্ট কিনা তা নিয়ে প্রশ্ন তুলছেন নিত্যযাত্রীরা

Back to top button