টাইমলাইনপশ্চিমবঙ্গ

নিত্যযাত্রীদের জন্য আসতে পারে বড় সুখবর, রেলের কাছে এই অনুরোধ জানালো মমতা সরকার

দীর্ঘ ৭ মাস অপেক্ষার পর বাংলায় আগামী বুধবার চলতে শুরু করবে লোকাল ট্রেন (local train)। প্রাথমিকভাবে ১০ শতাংশ লোকাল ট্রেন চালানোর কথা হলেও রেল রাজ্য বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়ে ৪০ শতাংশ লোকাল ট্রেন চালানোর। যার ফলে এক ধাক্কায় অনেকটাই বেড়েছিল ট্রেনের সংখ্যা। এবার রেলের কাছে ফের নতুন অনুরোধ রাজ্য সরকারের।

Good news: Local train is being launched in Bengal next week

রাজ্য সরকারের তরফে রেলকে জানানো হয়েছে। ৪০ শতাংশ ট্রেনে ভিড় এড়ানো সম্ভব নয়। উলটে অফিস টাইমে সামাজিক দূরত্ব শিকেয় উঠতে পারে। এই কারনে আরো ট্রেন বাড়ানোর অনুরোধ করা হয়েছে মমতা সরকারের পক্ষ থেকে। সরকারের বক্তব্য, কম সময়ের ব্যবধানে যত বেশি লোকাল ট্রেন চলবে, ভিড় তত কম হবে। ফলে সুরক্ষা বিধি পালনে বাধা থাকবে না।

দুর্গাপূজার পরে সংক্রমণ বাড়ার প্রবল সম্ভাবনা ছিল রাজ্যে। কিন্তু সংক্রমণ এই মুহুর্তে নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে। কালীপূজাতেও ইতিমধ্যেই রাজ্যের তরফ থেকে আগাম সংক্রমণ ঠেকানোর প্রস্তুতি নেওয়া হয়েছে। এই অবস্থায় লোকাল ট্রেন শুরু হলে যাত্রীরা ট্রেনে চাপবেনই। কিন্তু কম ট্রেনের কারনে অতিরিক্ত ভিড় রাজ্যের মাথা ব্যাথার কারন হয়ে দাঁড়াতে পারে। তাই আগে ভাগেই বেশি ট্রেন চালাতে চাইছে রেল।

জানিয়ে রাখি,
লকডাউনের আগে যেখানে শিয়ালদহ শাখায় ৯১৫টি ট্রেন চলত, হাওড়া শাখায় চলত ৪০৭টি। সেখানে শিয়ালদহে ৩৫০ এর কাছাকাছি ও হাওড়াতে কম বেশি দেড়শ ট্রেন চলবে বলে মনে করা হচ্ছে। তবে প্রতিটি ট্রেনই চলবে অর্ধেক যাত্রী নিয়ে। স্টেশনেও মেনে চলতে হবে দূরত্ব বিধি। পাশাপাশি প্রত্যেক যাত্রীকে থার্মাল স্ক্রিনিং করা হবে বলেও জানানো হয়েছে।

পাশাপাশি জানা যাচ্ছে, টিকিট ছাড়া কাউকে স্টেশন চত্বরে প্রবেশ করতে দেওয়া হবে না। আপাতত রেলের হকারদেরও নিজেদের ব্যাবসা করতে অনুমতি দেওয়া হচ্ছে না।

 

Back to top button