fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

লকডাউনের এবার তালা অনলাইন বিক্রিতেও! ২১ দিন বন্ধ ফ্লিপকার্ট-গ্রোফার্স-বিগ বাস্কেট,

বাংলাহান্ট ডেস্কঃ করোনা ভাইরাস (corona virus) রোধ করা জন্য অর্থাৎ যাতে এই ভাইরাস মানুষের মধ্যে আর না ছড়ায় সেদিকে লক্ষ্য রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra modi)। তারজন্যই তিনি সবার সোমবার বিকেল থেকে দেশে ‘লকডাউন’ (lockdown) জারি করেছেন। এবার জাতির উদ্দেশ্যে তিনি দ্বিতীয়বার ভাষণ দেন। সেখানে তিনি বলেন, আরোও ২১দিন লকডাউন ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসঙ্গে তিনি এও জানিয়েছিলেন নিত্যপ্রয়োজনীয় জিনিস সরবরাহের জন্য ই-কমার্স (E-commerce)।

প্ল্যাটফর্মগুলিকে লকডাউনের আওতার বাইরে রাখা হচ্ছে। কিন্তু কোনও ঝুঁকির পথে হাঁটল না অনলাইন ডেলিভারি সংস্থা ফ্লিপকার্ট (Flipkart) । জানিয়ে দেওয়া হল, লকডাউনের ২১দিন জিনিসপত্র ডেলিভারি দেওয়া বন্ধ রাখবে তারা। একই ভাবে পরিষেবা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে অন্য দুই অনলাইন ডেলিভারি সংস্থা গ্রোফার্স ও বিগ বাস্কেট( Grofers & Big Baskets)। সমস্ত ডেলিভারি এক্সিকিউটিভ ও অন্যান্য কর্মীদের বাড়িতে থাকতে বলেছে ফ্লিপকার্ট। ডেলিভারি করা জিনিসপত্রকে তিন ভাগে ভাগ করে ফ্লিপকার্ট। এক, মুদিখানার মালপত্র, দুই- ছোট জিনিস, এবং তিন- বড় জিনিস। ফ্লিপকার্ট জানিয়ে দিয়েছে, কোনও ধরনের ডেলিভারিই হবে না এই ২১দিন।

ফ্লিপকার্টের কর্পোরেট অ্যাফেয়ার্স প্রধান রজনীশ কুমার (Rajneesh Kumar) বলেছেন, “আমরা আমাদের ডেলিভারি এক্সিকিউটিভদের সুরক্ষার ব্যাপারে দায়বদ্ধ। এই পরিস্থিতিতে কোনও ঝুঁকি নিয়ে আমরা তাঁদের রাস্তায় নামাতে পারি না।” কর্মীদের আপাতত বাড়িতে থাকার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এবং একইসঙ্গে শীর্ষ আধিকারিকদের বলা হয়েছে, লকডাউন ওঠার পর ডেলিভারি চেনকে যাতে দ্রুত সাজিয়ে ফেলা যায় তার পরিকল্পনা তৈরি রাখতে।

 

এই সময়ে গ্রোফার্সের গুরুত্ব অপরিসীম। কারণ এই সংস্থা শুধুই চাল, ডাল, আটা, তেল, নুনের মতো মুদিখানার জিনিস ডেলিভারি করে। কিন্তু তারাও পরিষেবা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। বিগ বাস্কেটের বক্তব্য আবার অন্য। তাঁদের এক শীর্ষ আধিকারিক সংবাদমাধ্যমকে বলেছেন, “জরুরি পরিষেবার অংশ হিসেবে আমরা চেয়েছিলাম ডেলিভারি করতে। সেই কাজ চলছিল। কিন্তু স্থানীয় প্রশাসনের বাধার মুখে পড়তে হযদিও আরএক অনলাইন সংস্থা অ্যামাজন অবশ্য এখনও পরিষেবা পুরোপুরি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়নি। তবে তাঁরা জানিয়ে দিয়েছে, ডেলিভারি পেতে দেরি হতে পারে। এমনকি অর্ডার (order) বাতিলও হতে পারে বলে.স্পষ্ট করেছে অ্যামাজন। ফলে লকডাউনের তালা এবার অনলাইনেও।

Back to top button
Close
Close