fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

পাকিস্তানে এখনও লাঘু হয়নি লকডাউন, জুন পর্যন্ত করোনা রোগীর সংখ্যা পৌঁছে যেতে পারে ২ কোটি

বাংলাহান্ট ডেস্কঃ পাকিস্তান (Pakistan) এবার সবথেকে বড় আঘাত পেতে চলেছে। এই আঘাতের হাত থেকে পৃথিবীর কোন দেশি তাদেরকে বাঁচাতে পারবে না। একদিকে চীনের করোনা ভাইরাস (COVID-19) সমগ্র বিশ্বে ছড়িয়ে পড়েছে, কিন্তু পাকিস্তান সরকার এই রোগের মোকাবিলা করার জন্য কোন প্রতিরোধক ব্যবস্থা গ্রহণ করছে না। পাকিস্তানে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। এখনই যদি এতে লাগাম না লাগানো হয়, তাহলে জুন মাসের মধ্যেই আক্রান্তের সংখ্যা ২ কোটি ছাড়িয়ে যাবে।

এখনও অবধি পাকিস্তানে করোনা রোগে আক্রান্ত হয়েছেন ৮৭৮ জন মানুষ। WHO এর গণনা বলছে সমগ্র বিশ্বের ১৯০ টি দেশে এই রোগ বিস্তার লাভ করেছে। যার দরুণ ১৪ হাজার ৬৫২ জন মানুষ প্রাণ হারিয়েছেন। এবং আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৩৪ হাজার ৯৮১ জনেরও বেশি মানুষ। পাকিস্তান যেহেতু এই রোগের বিরুদ্ধে কোন প্রতিরধক ব্যবস্থা গড়ে তুলছে না, তাই পাকিস্তানের তরফ থেকেই অনুমান করা হচ্ছে জুন মাসের মধ্যেই আক্রান্তের সংখ্যা ২ কোটি অর্থাৎ ২০ মিলিয়ন ছাড়িয়ে যাবে।

এই কারণে পাকিস্তানকে খুব বড়ো পদক্ষেপ নিতে হবে। কিন্তু সরকারী তরফ থেকে কোন সাহায্য না করলে, এটা প্রতিরোধ করা সম্ভব হবে না। করোনা বিষয়ে পাকিস্তান সবকিছু জানলেও, তাঁরা কিন্তু এই বিষয়ে একদমই চিন্তিত নয়। তাঁরা এর জন্য সকলের কাছে সাহায্য চাইলেও, করোনা মোকাবিলা করার জন্য উপযুক্ত কোন ব্যবস্থা গ্রহণ করছে না। পাকিস্তান আমেরিকার থেকেও সাহায্য চেয়েছে।

পাকিস্তানে উপস্থিত চিকিৎসকদের কাছে করোনার বিরুদ্ধে লড়ার জন্য প্রয়োজনীয় উপকরণ নেই। এমনকি তাঁদের কাছে মাস্ক এবং গ্লাভসও পর্যাপ্ত পরিমাণে নেই। একদিকে পাকিস্তানের অর্থব্যবস্থা এখন পুরোপুরি মুখ থুবড়ে পড়েছে, তো অন্যদিকে পাকিস্তানের উপর করোনা ভাইরাসের প্রকোপ বেড়েই চলেছে।

Back to top button
Close
Close