টাইমলাইনভারতভাইরালআন্তর্জাতিক

জল যন্ত্রণায় মিলে গেল লন্ডন-কলকাতা, ট্রোলের বন্যা সোশ্যাল মিডিয়ায়

বাংলা হান্ট ডেস্কঃ ‘কলকাতা একদিন লন্ডন হবে’ বাংলার রাজনীতির যে বাক্য বন্ধগুলি নিয়ে সবচেয়ে বেশি মিম হয়েছে, তার অন্যতম যে এই বাক্যবন্ধটি তা নিয়ে কোন সন্দেহ নেই। এর আগেও বারবার নেট নাগরিকদের রসিকতার বিষয় হয়ে উঠেছে কলকাতা এবং লন্ডনের তুলনা। ফের একবার রসিকতার ছলে উঠে এলো বহু মিম। তবে এবার প্রসঙ্গ বৃষ্টি। দুই শহরের আকাশেই এখন প্রবল ভাবে চলেছে বৃষ্টির দামামা। আর জল যন্ত্রণাতে একই ছবি উঠে এল দুই শহরের রাস্তাঘাট থেকে।

একপাশে কলকাতার জলমগ্ন রাস্তা আর অন্যপাশে লন্ডনের উরস্টার পার্ক। উপর দিয়ে চলে গেছে রেললাইন, আর নীচে বিস্তীর্ণ এলাকাজুড়ে জলের বন্যা। কলকাতার পাতিপুকুরে এমন জল জমেছে যে প্রায় ডুবে রয়েছে বাস। অন্যদিকে একই অবস্থা লন্ডনের উরস্টার পার্কেও। জলের মধ্যে প্রায় অর্ধেক ডুবে গিয়েছে পথচলতি বড় বড় গাড়িগুলি। এই ছবি সামনে আসতেই নেটমাধ্যমে শুরু হয়েছে তুমুল শোরগোল। অনেকেই লিখছেন, বৃষ্টি কলকাতাকে লন্ডন বানিয়ে দিয়েছে।

কেউ কেউ তো আবার লিখছেন, বরিস জনসন কি তবে লন্ডনকে কলকাতা বানানোর প্রতিশ্রুতি দিয়েছেন নাকি। রসিকতায় এখন রীতিমতো যোগ দিচ্ছেন সকলেই। লন্ডনের নাগরিকদের অবশ্য বক্তব্য, আশির দশক থেকেই জল জমে শহরের বিভিন্ন এলাকায়। এই দৃশ্য নতুন কিছু নয়।

জল যন্ত্রণা যে কলকাতাতেও খুব স্বাভাবিক তা বলাই বাহুল্য। সে ছবিও ধরা পড়েছিল আগেই। এমনকি প্রশাসক ফিরহাদ হাকিমকেও বলতে শোনা গিয়েছে, কলকাতা খানিকটা গামলার মত। আর তাই একটু জল হলেই জল জমে হুলুস্থুল কাণ্ড তৈরি হয়।

 

Related Articles

Back to top button