fbpx
টাইমলাইনভারত

ভক্তদের বাদ দিয়েই ভগবান জগন্নাথের রথযাত্রা করার প্রস্তুতি নিলো উড়িষ্যা

বাংলা হান্ট ডেস্কঃ উড়িষ্যার (Odisha) পুরীতে (Puri) প্রতি বছর হওয়া রথযাত্রা (Rath Yatra) এবার করোনার কারণে ফিকে পড়তে চলেছে। করোনার মহামারীর কথা মাথায় রেখে এবারের রথযাত্রায় শ্রদ্ধালুদের অংশ নেওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শ্রী জগন্নাথ মন্দির প্রবন্ধন সমিতি সরকারকে শ্রদ্ধালু ছাড়াই রথযাত্রা করার পরামর্শ দিয়েছে।

এরপর উড়িষ্যা সরকার সমিতির পরামর্শকে মাথায় রেখে ভারতীয় রেলওয়ের জন্য পুরী পর্যন্ত ট্রেন না চালানোর কথা বলেছে। পারম্পরিক ভাবে ভগবানের প্রধান সেবক হিসেবে পরিচিত গজপতি মহারাজ দিব্যসিং দেব এর নেতৃত্বে শনিবার হওয়া সমিতির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সমিতির পরামর্শ দিয়ে বলেছে যে, রাজ্য সরকার যেন এও মহোৎসবের জন্য লাইভ সম্প্রসারণের ব্যবস্থা করে। এরফলে লক্ষ লক্ষ শ্রদ্ধালুরা ঘরে বসেই ভগবান জগন্নাথের রথযাত্রা দেখতে পারবেন। সমিতির এই সুপারিশে শেষ সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার।

আরেকদিকে ২৩ জুন হওয়া এই রথযাত্রার জন্য মন্দিরে রথ বানানোর কাজ দ্রুত গতিতে চলছে। কম থেকে কম মানুষের উপস্থিতিতে এই রথযাত্রা করার প্রস্তুতি নেওয়া হয়েছে। করোনার কারণে এই বছরের রথযাত্রা নিয়ে দীর্ঘদিন ধরেই অসামঞ্জস্য পরিস্থিতি চলছে।

কিন্তু করোনার বর্ধিত সংখ্যা আর আমফান ঝড়ের কারণে এই নিয়ে কোন সিদ্ধান্ত নেওয়া হয় নি। যদিও শনিবার কেন্দ্র সরকার দ্বারা আট জুন মন্দির খোলার আদেশের পর এই রথযাত্রার আয়োজন নিয়ে স্বস্তি পাওয়া যেতে পারে।

Back to top button
Close
Close